• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

শর্ত ভঙ্গ: ফের কিশোরগঞ্জ টেক্সটাইল মিল সরকারের হাতে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২০ অক্টোবর ২০১৭, ১৭:৫৩ | আপডেট : ২০ অক্টোবর ২০১৭, ১৮:০৬
শর্ত ভঙ্গ করায় কিশোরগঞ্জ টেক্সটাইল মিল ফের দখলে নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এর কারণ হিসেবে বলা হয়েছে মিলটি ক্রেতার কাছে হস্তান্তরের পর দীর্ঘসময় পার হলেও ক্রেতা মিলটি চালু করেনি। ফলে সরকারের মিল বিক্রয়ের লক্ষ্য ও উদ্দেশ্য ব্যাহত হয়েছে।

জানা গেছে, মিলটির কাছে সরকারের অর্থ পাওনা রয়েছে এবং দীর্ঘসময় অতিবাহিত হলেও মিলের ক্রেতা পাওনা পরিশাধ করেনি। 

মিলের কাছে সরকারের পাওনা অর্থ পরিশোধের জন্য ২০০০ সালের ১৪ মার্চ এবং সর্বশেষ চলতি বছরের ২২ মে অগ্রিম নোটিশ দেয়া হয়। কিন্তু তারপরও মিল ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তা পরিশোধ করেনি।

মিলের ক্রেতা মিলের চূড়ান্ত বিক্রয় দলিল রেজিস্ট্রি না হওয়ার আগে সরকারের অনুমতি ছাড়া সোনালী ব্যাংকে মিলটি বন্ধক রেখে ঋণ নেয়। এছাড়া দীর্ঘদিন মিল পরিচালনা না করে বন্ধ অবস্থায় ফেলে রাখে। এতে হাজার-হাজার শ্রমিক তাদের কর্মসংস্থান হতে বঞ্চিত হয়েছে। ফলে বিক্রয়চুক্তির শর্তও লঙ্ঘিত হয়েছে।

এসব কারণে জনস্বার্থে কন্ট্রাক্ট অ্যাক্ট ১৮৭২ (৯) এর ৩৯ নং ধারা অনুযায়ী ১৯৯৪ সালের ২২ ডিসেম্বর সম্পাদিত বিক্রয়চুক্তি বাতিল করা হয়।

কোম্পানিটির সব শেয়ার, অন্যান্য স্থাবর-অস্থাবর সম্পত্তি ও স্বত্ব সরকার ১৯ অক্টোবর পুনঃগ্রহণ (টেক ব্যাক) করে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মিলটির ব্যবস্থাপনার দায়িত্বে থাকবে মন্ত্রণালয়ের আওতাধীন রাষ্ট্রায়ত্ত সংস্থা বাংলাদেশ টেক্সটাইল মিলস্ করপোরেশন (বিটিএমসি)।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়