• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

গৃহঋণে সুদ কমাতে হবে: গৃহায়ণমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ অক্টোবর ২০১৭, ১৭:৪০ | আপডেট : ১৯ অক্টোবর ২০১৭, ১৭:৪৯
আমাদের দেশে গৃহঋণে সুদের পরিমাণ বেশি। পৃথিবীর অন্য কোথাও ৪ শতাংশের বেশি গৃহঋণ নেই। সবাইকে বাড়ি তৈরির সুযোগ বাড়াতে সুদের পরিমাণ আরও কমাতে হবে। বললেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। 

আজ বৃহস্পতিবার হোটেল সোনারগাঁওয়ের ব্যালকনি হলে গৃহায়ণ অর্থায়ন মেলার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, দেশের ক্রমবর্ধমান নগরায়নের ফলে শহরমুখী জনগোষ্ঠীর জন্য মানসম্মত বাসস্থান সরকারের জন্য অন্যতম চ্যালেঞ্জ। গৃহহীন পরিবারের সংখ্যা বাড়ার কারণে শহরে বস্তির সংখ্যা বাড়ছে। ফলে গৃহায়ণ ও আবাসন সমস্যা প্রকট হচ্ছে। শহরে পর্যাপ্ত উন্নত আবাসনের সুযোগ সৃষ্টি না হলে অনুন্নত ও অপরিকল্পিত আবাসন গড়ে উঠবে। এতে সার্বিকভাবে নাগরিক সুবিধা কমবে।

বস্তিবাসীর জন্য ফ্ল্যাট নির্মাণ নিয়ে মন্ত্রী বলেন, দেশে বস্তি বাড়াতে এনজিওগুলো দায়ী। তারা বস্তিবাসীদের আশায় বাঁচিয়ে রাখে। বস্তিবাসীদের গৃহের সুবিধা দিতে সরকার ১০ হাজার ফ্ল্যাট নির্মাণ করবে। যার মধ্যে ৫০৫টি ফ্ল্যাট শিগগির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৮ হাজার টাকায় মাসিক ভাড়ায় ৬৫০ স্কয়ার ফিটের ফ্ল্যাটে বস্তিবাসীরা থাকতে পারবেন। তারা মাসিক, সাপ্তাহিক বা দৈনিকহারে ভাড়া দিতে পারবেন। 

তিনি আরো বলেন, আমাদের দেশের মোট গৃহের ৮১ ভাগ গ্রামে। জনসংখ্যা বাড়ার কারণে যেখানে-সেখানে বাড়িঘর নির্মাণ করায় প্রতিদিন প্রায় ২৩৫ হেক্টর কৃষিজমি নষ্ট হচ্ছে। তাই সবার জন্য আবাসন নিশ্চিত করতে হলে শুধু নগরের জন্য নয়, গোটা দেশের জন্য একটি পরিকল্পনা প্রণয়ন জরুরি। সারাদেশের কার্যক্রম ও সুষ্ঠু পরিকল্পনা প্রণয়ন ছাড়া কৃষি জমি সুরক্ষা করা সম্ভব না। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় নগর উন্নয়ন অধিদপ্তর দেশের ১৪টি উপজেলার বিস্তারিত পরিকল্পনা  করছে। 

বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন নিয়ে মন্ত্রী বলেন, গৃহঋণের বিশাল চাহিদার বিপরীতে সংস্থাটির ঋণের যোগানের পরিমাণ কম। তবে গৃহঋণ প্রদানের ক্ষেত্রে বিভিন্ন ইতিবাচক কর্মসূচি নেয়া হয়েছে। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে রিহ্যাবের সিনিয়র সহ-সভাপতি নুরুন্নবী চৌধুরী (শাওন) এমপি,  অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগের ইউনুসুর রহমান,  গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লাহ খন্দকার, হাউস বিল্ডিং কর্পোরেশনের চেয়ারম্যান শেখ আমিন উদ্দিন আহমেদ ও রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন উপস্থিত ছিলেন।  

এমসি/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়