• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

দেশে পরিবার প্রতি আয় ১৬ হাজার টাকা : বিবিএস

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ অক্টোবর ২০১৭, ১৬:১৪

দেশে ধনী ও গরিবের আয়ের ব্যবধান আরও বেড়েছে। গত ছয় বছরে ধনীদের আয় যে হারে বেড়েছে গরিব মানুষের আয় সে অনুযায়ী বৃদ্ধি পায়নি। তবে গড় হিসেবে প্রত্যেক পরিবারের আয় দাঁড়িয়েছে প্রায় ১৬ হাজার টাকা।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) খানার আয় ও ব্যয় নির্ধারণ জরিপ ২০১৬- তে দেশের মানুষের জাতীয় গড় আয়ের এ চিত্র উঠে এসেছে। একই সঙ্গে এতে উঠে এসেছে ধনী-গরিব আয়ের চিত্রও।

জরিপে দেখা যায়, জাতীয় পর্যায়ে খানার মাসিক আয় বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৪৫ টাকা। ২০১০ সালে তা ছিল ১১ হাজার ৪৭৯ টাকা। শহরে প্রতি খানার মাসিক আয় এখন ২২ হাজার ৫৬৫ টাকা। ২০১০ সালে ছিল ১৬ হাজার ৪৭৫ টাকা। আর গ্রামে এখন মাসিক আয় ১৩ হাজার ৩৫৩ টাকা, ২০১০ সালে যা ছিল ৯ হাজার ৬৪৮ টাকা।

সাধারণত প্রতি পাঁচ বছর অন্তর এই জরিপ প্রতিবেদন প্রকাশ করে বিবিএস। ২০১৬ সালে দেশব্যাপী সংগ্রহ করা তথ্য থেকে এবারের জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে।

এতে আরো দেখা যায়, সবচেয়ে গরিব ৫ শতাংশ মানুষ যা আয় করে তা দেশের মোট আয়ের মাত্র ০.২৩ শতাংশ। ২০১০ সালে এই অংশের মানুষের আয় দেশের মোট আয়ের ০.৭৮ শতাংশ ছিল। অন্যদিকে সবচেয়ে ধনী ৫ শতাংশ মানুষের আয় ২০১০ সালের মোট আয়ের ২৪.৬১ শতাংশ ছিল। এখন তাদের আয়ের অংশ বেড়ে ২৭.৮৯ শতাংশে এসে পৌঁছেছে।

জরিপ অনুযায়ী, দেশের মোট জনসংখ্যার নিম্ন অর্ধাংশের (সম্পদ বিবেচনায়) আয় ৬ বছর আগে মোট আয়ের ২০.৩৩ শতাংশ ছিল। এখন তাদের আয় মোট আয়ের ১৯.২৪ শতাংশ। আর ধনী ১০ শতাংশ মানুষের আয় মোট আয়ের ৩৮.১৬ শতাংশ। ২০১০ সালে তাদের আয় ছিল ৩৫.৮৪ শতাংশ।

এর তুলনায় দেশের মোট আয়ের মাত্র ১.০১ শতাংশ করে জনসংখ্যার সবচেয়ে গরিব ১০ শতাংশ মানুষ। ২০১০ সালেও মোট আয়ের ২ শতাংশ এই অংশের মানুষের দখলে ছিল।

খানার আয় ও ব্যয় নির্ধারণ জরিপ ২০১৬ অনুযায়ী দেশের সার্বিক দারিদ্রের হার গত ছয় বছরে ৩১.৫ শতাংশ থেকে কমে ২৪.৩ শতাংশ হয়েছে। এই সময়ের মধ্যে হত দরিদ্র মানুষের হারও কমে ১৭.৬ শতাংশ থেকে ১২.৯ শতাংশ হয়েছে। এতে দেখা যায় প্রতি বছর অতি দারিদ্র হ্রাসের হার ১.২ শতাংশ। অবশ্য দারিদ্র হ্রাসের এই হার ২০১০ সালের আগের ৫ বছরের তুলনায় মন্থর। ওই ৫ বছরে গড়ে প্রতি বছর ১.৭ শতাংশ হারে অতি দারিদ্র হ্রাস পেয়েছিল।

এতে বোঝা যায় ধনী গরিব নির্বিশেষে সবারই আয় বৃদ্ধি পেয়েছে। তবে আয় বৃদ্ধির এই দৌড়ে গরিবরা পিছিয়ে পড়ছে।

এসআর/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিবাহবহির্ভূত সম্পর্কের কারণে দেশে বিচ্ছেদ বাড়ছে
তরুণদের ৪১ শতাংশ কাজে নিষ্ক্রিয়, মেয়েরা বেশি
দেশে নারীর চেয়ে কর্মহীন পুরুষ কয়েক গুণ
X
Fresh