• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গতকাল থেকে শত কোটি টাকার লেনদেন বেড়েছে

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৭ অক্টোবর ২০১৭, ২১:৫০

দেশের দুই পুঁজিবাজারে আজ মঙ্গলবার ইতিবাচক ধারায় লেনদেন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকার্যদিবসের লেনদেন খরা কেটেছে। সোমবার ডিএসইতে লেনদেন প্রায় ১১৮ কোটি টাকা কমে ৫০০ কোটি টাকার ঘরে আসে। আজ মঙ্গলবার বাজার সেখান থেকে আবার ৬০০ কোটির ঘরে পৌঁছেছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দেখা গেছে একই চিত্র। আজ সিএসইতে লেনদেন হয়েছে ৪০ কোটি টাকার উপরে। সোমবার এই বাজারে ৩২ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

এদিন দেশের দুই পুঁজিবাজারেই লেনদেনের সাথে সূচকও বাড়ে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্টের বেশি বেড়েছে; চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৫২ পয়েন্টের মত।

মঙ্গলবার ডিএসইতে ৬১৫ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১১২ কোটি ৭১ লাখ টাকা বেশি।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২২৩টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক দশমিক ২৯ শতাংশ বেড়ে ৬ হাজার ৩১ দশমিক ৭৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩২৫ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৭ দশমিক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৮১ পয়েন্টে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭২০ দশমিক ৯৪ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৭টির। কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির দর।

ডিএসইতে লেনদেনে শীর্ষ ১০টি কোম্পানি হলো- ইফাদ অটোস, উত্তরা ব্যাংক, আমরা নেটওয়ার্ক, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মা, বিবিএস ক্যাবলস, মার্কেন্টাইল ব্যাংক, মিউচ্ুয়াল ট্রাস্ট ব্যাংক, সিটি ব্যাংক ও লঙ্কাবাংলা ফাইন্যান্স।

দর বৃদ্ধিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো- ফরচুন সুজ, আনলিমা ইয়ার্ন, এইচ আর টেক্সটাইল, আমরা নেটওয়ার্ক, দেশ গার্মেন্টস, প্যাসিফিক ডেনিমস, সাফকো স্পিনিং, প্রাইম টেক্সটাইল, সিএনএ টেক্সটাইল ও ডেল্টা স্পিনিং।

দরপতনে শীর্ষ ১০টি কোম্পানি হলো- পদ্মা লাইফ ইন্সুরেন্স, জুট স্পিনার্স, রূপালী ব্যাংক, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ব্র্যাক ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, সোনারগাঁ টেক্সটাইল ও সিটি ব্যাংক।

এসআর/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমজানে পুঁজিবাজারে লেনদেনে নতুন সময়সূচি
ঢাকা স্টক এক্সচেঞ্জে চাকরির সুযোগ
X
Fresh