• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ডিএসইতে একদিনেই কমলো ১১৮ কোটি টাকা

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৬ অক্টোবর ২০১৭, ১৯:০৪

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের সামান্য উত্থান দেখা গেলেও কমেছে লেনদেনের পরিমাণ। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) একদিনেই লেনদেন কমেছে প্রায় ১১৮ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে মিশ্র মূল্য সূচকের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে প্রায় ২০ শতাংশ লেনদেন কমে ৫০০ কোটি টাকার ঘরে নেমে আসে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন কমতে দেখা যায়।

সোমবার ডিএসইতে ৫০২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকার্য দিবসে যা ছিল ৬২০ কোটি ১৩ লাখ টাকা। এ হিসেবে একদিনেই এ বাজারে লেনদেন কমেছে প্রায় ১১৮ কোটি টাকা।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১৩৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ারের দাম।

আজ ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৩ পয়েন্টে লেনদেন শেষ করে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে এক হাজার ৩১৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৮৯ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩২ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত কার্যদিবসে যা ছিল ৩৭ কোটি টাকার উপরে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৭৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৯৬টির। আর ২১টি কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত আছে।

এসআর/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা স্টক এক্সচেঞ্জে চাকরির সুযোগ
X
Fresh