• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাজধানীতে হাতে কলমে ট্যাক্স-ভ্যাট প্রশিক্ষণ শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ অক্টোবর ২০১৭, ১৬:০৬

পৃথিবীর বেশিরভাগ পেশাজীবী প্রতিষ্ঠানগুলো তাদের সদস্যদের উন্নয়নে কাজ করে থাকে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। আইসিএমএবি, আইসিএবি এবং আইসিএসবি তাদের সদস্যদের মান উন্নয়নে নিয়মিত প্রশিক্ষণ কর্মশালা করছে। প্রতিষ্ঠানগুলোতে কিছু প্রশিক্ষণ হলেও সেটি পর্যাপ্ত নয়। অনেকে হয়ত ফার্মের কাজের চাপে বা চাকরির প্রয়োজনে সেই সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছে।

এদিকে একাউন্টস, ফাইনান্স, সাপ্লাইচেইন, কস্টিং, বাজেটিং, ট্যাক্স- ভ্যাট, কর্পোরেট এ্যাফেয়ারস বিভাগে অনেকে কাজ করেন কিন্তু সবাই পেশাজীবী প্রতিষ্ঠানের না। বিষয়টির গুরুত্ব বিবেচনা করে দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলো থেকে পাশ করা এবং বিভিন্ন পেশাজীবী যেমন এমবিএ (আইবিএ), চার্টার্ড একাউন্টেণ্টস, কষ্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টেণ্টস, চার্টার্ড সেক্রেটারি, এলএলবি ইত্যাদি পেশায় নিয়োজিত উদ্যোক্তাদের যৌথ উদ্যোগ ২০১৫ সালের মাঝামাঝি 'ফাইনান্সিয়াল লিডারশিপ ফোরাম' গঠিত হয়। এদের টিম এবং উপদেষ্টা পরিষদে যারা আছেন তারা সবাই যার যার নিজস্ব অবস্থান থেকে সফলতার সাথে নেতৃত্ব দিচ্ছেন।

দু'টি উদ্দেশ্যকে সামনে নিয়ে এই ফোরামটি যাত্রা শুরু করে। প্রথমটি হল শিক্ষার্থী, চাকরিজীবী, পেশাজীবীসহ বিভিন্ন পেশায় কর্মরত পেশাজীবীদের সমন্বয়ে একটা শক্তিশালী নেটওয়ার্কিংয়ের মাধ্যমে সুন্দর শেখার পরিবেশ তৈরি করা এবং দ্বিতীয়টি হল চাকরি ও ব্যবসার উপযোগী করে তৈরি করতে প্রশিক্ষণ প্রদান। সবচেয়ে বড়কথা কর্পোরেট এবং বিজনেস লিডারদের সাথে প্রোগ্রামে আগতদের একটা নেটওয়ার্ক তৈরি হচ্ছে যেটা তাদের ক্যারিয়ারে ওপরে উঠতে সাহায্য করছে।

এরই ধারাবাহিকতায় ফোরামটি হাতে কলমে ভ্যাট প্রশিক্ষণের ৬ দিনব্যাপী সার্টিফিকেট কোর্স চালু করেছে এবং ক্লাস ১৩ অক্টোবর শুক্রবার থেকে শুরু হয়ে চলবে ৬ শুক্রবার। হাতে কলমে ৬ দিনের ভ্যাট প্রশিক্ষণ সার্টিফিকেট কোর্সের বিষয়বস্তু: মূল্য সংযোজন কর আরোপ ও কর প্রদানকারী; মূসক হার ও মূসক আরোপযোগ্য মূল্য নির্ধারণ; মূল্য ঘোষণা; মূসক পরিশোধের সময় ও পদ্ধতি; মূসক উৎসে কর্তন ও উৎসে কর্তিত মূসক পরিশোধের সময় ও পদ্ধতি; রপ্তানি, রপ্তানি বলে গণ্য করা পণ্য ও সেবা, শূন্য হার; সম্পূরক শুল্ক আরোপ; রিবেট/রেয়াত নেয়ার পদ্ধতি এবং এ সম্পর্কে সচ্ছ ধারণা; ভ্যাট নিবন্ধন, নিবন্ধন সংক্রান্ত তথ্যের পরিবর্তন, মালিকানা পরিবর্তন; নিবন্ধন ব্যতীত টেন্ডারে অংশগ্রহণে বিধি-নিষেধ; হিসাবরক্ষণ; বিভিন্ন প্রকার চালান সম্পর্কে ধারণা; মূসক-১১, ক্রয় হিসাব, বিক্রয় হিসাব, চলতি হিসাব, ডেবিট নোট/ ক্রেডিট নোট, ট্রেজেরি চালান; দাখিলপত্র প্রস্তুত ও পেশকরণ; অপরাধ ও দণ্ডসমূহ; বিকল্প বিরোধ-নিষ্পত্তি; মূসক আপিল; ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি ও মূসক পরামর্শকের মাধ্যমে উপস্থিতি; অনাদায়ী ও কম পরিশোধিত মূল্য সংযোজন করসহ অন্যান্য শুল্ক ও কর আদায়; ফেরত প্রদান, ডিউটি ড্র ব্যাক, ভ্যাট অডিট।

আর ৫ দিনের হাতে কলমে ট্যাক্স প্রশিক্ষণ কর্মশালা ২০ অক্টোবর শুক্রবার শুরু হয়ে চলবে ৫ শুক্রবার। হাতে কলমে ৫ দিনের সার্টিফিকেট ট্যাক্স প্রশিক্ষণ কোর্সের বিষয়বস্তু: ব্যক্তিগত আয়কর বিবরণী তৈরি করা শিখানো, সম্পদ ও দায় বিবরণী এবং রিকন্সিলিয়াসন হাতে কলমে দেখানো- যাতে একজন করদাতা নিজের আয়কর বিবরণী নিজেই তৈরি করে আয়কর মেলায় জমা দিতে পারেন; এছাড়া থাকবে কর্পোরেট ট্যাক্স প্ল্যানিং, কর নির্ধারণ, আপিল, জরিমানা, উৎসে কর কর্তন, অগ্রিম আয়কর, ট্রান্সফার প্রাইসিং এবং এর সাথে থাকছে আইএএস–১২: ডেফারড ট্যাক্স হিসাব।

কর্মক্ষেত্রে ট্যাক্স– ভ্যাট এর জটিল বিষয়গুলোর বাস্তব সমাধান নিয়ে আলোচনা করবেন জাতীয় রাজস্ব বোর্ডের সম্মানিত উচ্চ পদস্ত কর্মকর্তাবৃন্দ এবং প্রাকটিসিং চার্টার্ড একাউন্টটেণ্টস, কষ্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টটেণ্টস বৃন্দ।

একটি দেশের উন্নয়নের মেরুদণ্ড হল ট্যাক্স এবং ভ্যাট। তাই ফোরামটি এই বিষয়ে সর্বসাধারণের সচেতন এবং প্রশিক্ষিত করতে এই মহৎ উদ্যোগটি নিয়েছে।

ফাইনান্সিয়াল লিডারশিপ ফোরামের লিডারশিপ, টেকনিক্যাল এবং কমিউনিকেশনস স্কিল ডেভেলপমেন্টমূলক নানা ধরনের প্রশিক্ষণে যোগদান করতে আগ্রহী প্রার্থীগণ নিম্নোক্তভাবে যোগাযোগ করতে পারেন।

এসজে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ ট্যাক্স দিতে হবে
তেলে ভ্যাট, চিনি-চাল-খেজুরে শুল্ক কমালো সরকার
আইএসও সার্টিফিকেশন অর্জন করলো সিনট্যাক্স গ্লোবাল
চাকরি দেবে সিলেটের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট
X
Fresh