• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এক মুঠো শাক ৪০ টাকা!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ অক্টোবর ২০১৭, ০৯:৪৩

রাজধানীর বাড্ডায় কাঁচাবাজারে ৪-৫টি ডাঁটার এক মুঠো শাকের দাম চাইলেন ৪০ টাকা। এ নিয়ে বাড্ডার বাসিন্দা কামরুন নাহারের সঙ্গে বিক্রেতার দাম নিয়ে তর্কাতর্কি চলে কিছুক্ষণ। খানিকবাদে উপায় না পেয়ে দুই আটি শাক কিনলেন তিনি। কামরুন নাহার জানালেন, প্রতিদিন তিনি বাজার করেন। কিন্তু গেল কয়েক মাস আগের দাম আর এখনকার দামের মধ্যে বিশাল ফারাক। আগে তিনশ টাকা দিয়ে বাজার করলে দিন চললেও গেল কয়েকদিনে তা ৫শ’ টাকা ছাড়িয়েছে। ফলে জীবনমান চালাতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে তাকে।

শুধু বাড্ডায় নয় রাজধানীর বনশ্রী বাজার, খিলগাঁও বাজার, শান্তিনগর, ফকিরাপুল, এজিবি কলোনী কাঁচাবাজার, কাঁঠালবাগান ঘুরে এমন চিত্র দেখা যায়।

কয়েক সপ্তাহ ধরে সবজি ও মাছের বাজারে যে উত্তাপ তৈরি হয়েছে, তার আঁচ বেশি ভোগাচ্ছে নিম্ন ও মধ্যবিত্ত ক্রেতাদের। গেলো সপ্তাহ ধরে কাঁচামরিচের ঝাঁজ তাদের নাকাল করছে। আর চাল কয়েক মাস ধরেই বাড়তি দামে বিক্রি হচ্ছেই। সব মিলিয়ে প্রায় সব ধরনের সবজির দামই কেজিপ্রতি ৮০ টাকা বা তার বেশি। প্রায় দেড়-দুই মাস ধরেই সবজির দর এমন চড়া। এ নিয়ে ক্ষুব্ধ ক্রেতারা। সাধ ও সাধ্যের সমন্বয় করতে গিয়ে অনেকেই কমিয়ে দিয়েছেন সবজি কেনা।

বিক্রেতারা বলছেন, রোহিঙ্গারা দেশে আশার কারণে বাজারে সবজি বাড়তি চাহিদা রয়েছে। অনেকে রোহিঙ্গাদের সবজি কিনে ত্রাণ দিচ্ছে। এতে বাজারে সরবরাহ খুব কম। এছাড়া কোল্ড স্টোরেজগুলো বাড়তি ভাড়া নেয়ায় আড়ৎদাররা বেশি দরে বাজারে সবজি ছাড়ছেন। এছাড়া বন্যার কারণে অনেক অঞ্চল এখনো সবজি সরবরাহ করতে পারছে না। তাই দাম বেড়েছে। তবে শিগগিরই দাম খুব বেশি কমার সুযোগ নেই বলে জানান তারা।

বৃহস্পতিবার রাজধানীর একাধিক বাজার ঘুরে এমনটাই জানা গেল। রাজধানীর শান্তিনগর কাঁচাবাজারে প্রতি কেজি মুলা ৭০ টাকা, কাকরোল ৭০-৮০ টাকা, বরবটি ৬০-৭০ টাকা, লতি ৭০ থেকে ৭৫ টাকা, পেঁপে ২০ থেকে ৩০ টাকা, টমেটো ৮০ থেকে ৯০ টাকা, কচুরমুখি ৬০ থেকে ৮০ টাকা, আলু ২০ টাকা, বেগুন ৬০ থেকে ৮০ টাকা, ফুলকপি আকারভেদে প্রতিটি ৪০ থেকে ৬০ টাকা, বাঁধাকপি ৫০ থেকে ৫৫ টাকা টাকা চাচ্ছেন বিক্রেতারা।

শান্তিনগর কাঁচাবাজারে বিক্রেতা মো. কামরুল ইসলাম বলেন, তিনি শিম বিক্রি করেছেন কেজিপ্রতি ১৬০ টাকা দরে। কাঁচামরিচের দামও কমেছে, কেজিপ্রতি ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বাজারে গ্রীষ্মকালীন সবজির মধ্যে ঢ্যাঁড়স, ঝিঙে ও চিচিঙ্গা বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫০ থেকে ৬০ টাকা দরে। করলার দাম উঠেছে কেজিপ্রতি ৭০ থেকে ৮০ টাকায়।

শান্তিনগর কাঁচা বাজারে সবজি কেনার সময় স্থানীয় বাসিন্দা শাহাদাত হোসেন জানান, গ্রীষ্মের সবজিগুলোর মান ভালো নয়। দেখলেই বোঝা যায় বিবর্ণ হয়ে গেছে। কিন্তু দাম চাইছে ৫০ টাকার বেশি।

এদিকে কাঁঠালবাগান বাজার ঘুরে দেখা গেছে, বাজারে প্রতি কেজি আলু বিক্রি হয় ২২-২৬ টাকায়। লেবু হালি প্রতি ২০ থেকে ৪০ টাকা; পালং শাক আঁটি প্রতি ৪০ টাকা; লালশাক ৪০ টাকা; পুঁইশাক ৪০ টাকা এবং লাউশাক ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

কাঁঠালবাগান বাজার করতে আসা সারোয়ার বলেন, কি কিনবো। কোনোভাবেই বাজেট কুলাতে পারছি না। সবকিছুর দাম বেশি। এদিক সেদিক করে জীবিকা নির্বাহ করছি।

চালের আড়ত ঘুরে দেখা গেছে, সপ্তাহ আগে থেকে চালের দাম কেজিতে ১-২ টাকা কমলেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে সব ধরনের চাল। বাজারে প্রতিকেজি মোটা স্বর্ণা ও পারিজা চাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪৭-৪৮ টাকা দরে। বিআর-২৮ ৫৬ টাকা, ভারতীয় বিআর-২৮ ৫০ টাকা, উন্নত মানের নাজিরশাইল ৭০ টাকা, নাজিরশাইল (নরমাল) ৬৫, পাইজাম চাল ৫২ টাকা, বাসমতী ৬৫-৭০ টাকা, কাটারি-ভোগ ৭০-৭৫ টাকা এবং পোলাও চাল ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কামরুল ট্রেডিংয়ের সত্ত্বাধিকারী জহিরুল ইসলাম বলেন, মোকামে গেলো কয়েক সপ্তাহ ধরে চালের দাম কেজিতে ১ থেকে ২ টাকা কমায় কিন্তু এর পরে আর চালের দাম কমানো হয়নি। তাই পাইকারি দরে চালের দাম স্থিতিশীল রয়েছে।

বাজারে বয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪০ টাকা দরে। লেয়ার মুরগি ১৮০ টাকা, দেশি মুরগি প্রতি পিস ৪৫০ টাকা, পাকিস্তানি লাল মুরগি কেজি প্রতি ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। গরুর মাংস কেজি প্রতি বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ টাকা দরে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টাইমস স্কয়ারে শাকিবের জন্মদিন উদযাপন ভক্তদের
শাকিব খানের জন্মদিনে জায়েদের নতুন ঘোষণা
শিশু অপহরণ করে বিক্রি করতো চক্রটি
হতাশ হলেন শাকিব ভক্তরা
X
Fresh