close
ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭ | ০৪ কার্তিক ১৪২৪

আশ্রিত রোহিঙ্গাদের প্রয়োজন মেটাতে সাহায্য করবে বিশ্ব ব্যাংক

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ অক্টোবর ২০১৭, ২৩:২৮
বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রয়োজন মেটাতে সাহায্য করবে বিশ্ব ব্যাংক। রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশ সরকারের আহ্বানের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। 

বৃহস্পতিবার বিশ্বব্যাংকের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ রোহিঙ্গাদের জন্য দরজা খোলা রেখেছে। তাদের সহায়তা দেয়া বাংলাদেশের জন্য চাপে পরিণত হয়েছে। কারণ, দেশটি এমনিতেই দারিদ্র্যের সঙ্গে লড়াই করে যাচ্ছে।

এতে আরো বলা হয়, বিশ্বব্যাংক কী পরিমাণ সহায়তা দেবে সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি। তবে যে সহায়তা কার্যক্রম নেয়া হবে তাতে স্বাস্থ্য, শিক্ষা, সুপেয় পানি, পয়ঃনিষ্কাশন কর্মসূচির সম্প্রসারণ অন্তর্ভুক্ত থাকবে।

বিশ্ব ব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি -আইডিএ ‘রিফিউজি ফান্ড’ নামে নতুন একটি তহবিল গঠন করেছে, যার উদ্দেশ্য বিশ্বের বিভিন্ন দেশের শরণার্থীদের সহায়তা দেয়া।

এই তহবিলের আকার ২০০ কোটি ডলার। যে কোনো দেশ প্রয়োজনে সেখান থেকে তিন বছর মেয়াদে সর্বোচ্চ ৪০ কোটি ডলার ঋণ নিতে পারে। তবে সেজন্য সুদ দিতে হয়। মোট অর্থের একটি অংশ বিশ্ব ব্যাংক অনুদান হিসেবেও দিতে পারে।

বিশ্ব ব্যাংক ঢাকা কার্যালয়ের প্রধান চিমিয়াও ফান গেলো ২৭ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে ওই তহবিল থেকে রোহিঙ্গাদের জন্য ঋণ দেয়ার বিষয়টি প্রথম সামনে আনেন।  বিশ্ব ব্যাংক জানায়, সেখান থেকে বাংলাদেশ সহায়তা নিতে পারে।

 

এমসি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়