• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

নিরাপত্তার স্বার্থে সশস্ত্র ইউনিট চায় এনবিআর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১০ অক্টোবর ২০১৭, ১৯:৫৭
বিভিন্ন সময় অভিযানে প্রাণনাশের হুমকিসহ অনাকাঙ্খিত হামলা মোকাবেলায় আলাদা ‘রেভিনিউ ফোর্স’ গঠনের প্রস্তাব দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। মঙ্গলবার এনবিআরের নিরাপত্তা বিষয়ক অংশীদারিত্বমূলক সংলাপে শুল্ক গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান এ প্রস্তাব দেন।

তিনি বলেন, নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ পদে আমরা অস্ত্র বহনের অনুমতি চাই। এজন্য বিভিন্ন সংস্থার সঙ্গে অংশীদারিত্ব আরও জোরদার করা যেতে পারে।  একইসঙ্গে স্থায়ীভাবে নিজস্ব রাজস্ব সশস্ত্র ‘রেভিনিউ ফোর্স’গঠন করা যেতে পারে।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নানসহ পুলিশ, নৌবাহিনী, বিজিবি, আনসার, মাদক বিভাগ, ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মইনুল খান আরো বলেন, নিরাপত্তার স্বার্থে এনবিআরে কর্মকর্তা-কর্মচারীদের উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে সক্ষমতা বাড়ানো দরকার।

অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, নিরাপত্তার দরকার আছে। কিন্তু মনে রাখতে হবে এটা যেন আবার ভীতির কারণ না হয়। কর আদায় করতে হবে, একইসঙ্গে সবার মনও জয় করতে হবে। নিরাপরাধ একজন মানুষও যেন শাস্তির আওতায় না আসে। তাদের প্রস্তাবের ব্যাপারে সরকার ইতিবাচক পদক্ষেপ নেবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব দেশের উন্নয়নের মূল চাবিকাঠি। রাজস্ব আদায়ে এনবিআর সব সময় সৌহার্দপূর্ণ আচরণ করে আসছে। কিন্তু কিছু দুষ্ট করদাতা রয়েছেন, তাদের জন্য অনেক সময় এনবিআর কর্মকর্তাদের নিরাপত্তা হুমকির মধ্যে পড়ে। বিষয়টি বিবেচনায় নিয়েই এনবিআরের জন্য আলাদা বাহিনী করার চিন্তা করা হয়েছে। এজন্য সবার সঙ্গে আলোচনা করা হচ্ছে।

এমসি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়