• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শেয়ারবাজারে লেনদেন বাড়লেও কমেছে সূচক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৩৫

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে দুই শেয়ারবাজারেই নানা ছন্দপতনের পর দিনশেষে লেনদেন বাড়লেও কমেছে মূল্য সূচক। দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বাজার বিশ্লেষণ করে এমন চিত্র দেখা গেছে।

সোমবার কার্যদিবস শেষে দেখা যায়, ডিএসইতে ৬৬৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গতকাল রোববারের চেয়ে ৪ কোটি ১৫ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৬৬২ কোটি ১ লাখ টাকার শেয়ার।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ১০৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৫৭ পয়েন্টে। আর ডিএস ৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৮৫ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি শেয়ার দর।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল ব্যাংকের শেয়ার। এ দিন কোম্পানির ২৯ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা শাহজালাল ইসলামী ব্যাংকের ২৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিবিএস কেবলস। লেনদেনে এরপরে রয়েছে, যমুনা ব্যাংক, আইএফআইসি ব্যাংক, বিবিএস, স্কয়ার ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, এক্সিম ব্যাংক এবং উত্তরা ব্যাংক।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪৮ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৯৫৬ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা স্টক এক্সচেঞ্জে চাকরির সুযোগ
X
Fresh