• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

পাইকারিতে ৫২ পয়সা বিদ্যুতের দাম বৃদ্ধির মত দিয়েছে বিইআরসি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৫২ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৯:১৬
উৎপাদন ব্যয় বৃদ্ধির অজুহাতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৭২ পয়সা বাড়ানোর দাবি জানিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। প্রস্তাব বিবেচনা করে গণশুনানিতে ৫২ পয়সা বাড়ানোর মত দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

সোমবার কারওয়ান বাজারের টিসিবি মিলনায়তনে বিদ্যুতের দাম বাড়াতে কোম্পানিগুলোর প্রস্তাবের ওপর পাইকারি (বাল্ক) মূল্য পরিবর্তনের গণশুনানির প্রথম দিনে এ মত দেয় কমিশন। আগামী ৪ অক্টোবর পর্যন্ত বিভিন্ন সংস্থা এ গণশুনাতিতে অংশ নেবে।

প্রথমদিনের গণশুনানিতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এবং বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টাল সেন্টার (বিআইআরসি) অংশ নেয়। গণশুনানিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ, বিইআরসির চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য মিজানুর রহমান ও আজিজ খান।

শুনানিতে বিদ্যুৎ উৎপাদনে বহুমুখী জ্বালানির ব্যবহার, বেসরকারি খাত থেকে বিদ্যুৎ কেনা ও আমদানির কারণে বিদ্যুৎ খাতে খরচ বেড়েছে বলছে দাবি করে পিডিবি।  পিডিবি জানায়, পাইকারি পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুৎ সরবরাহে ব্যয় হয় ৫ টাকা ৫৯ পয়সা। বর্তমানে বিল আদায় হচ্ছে ৪ টাকা ৮৭ পয়সা। 

শুনানিতে ক্যাব জানায়, তরল জ্বালানি নির্ভরতা খরচ বাড়িয়েছে। তাই জ্বালানি তেলের দামের ওপর ভিত্তি করে দাম বৃদ্ধি যৌক্তিক হবে না।

আগামীকাল মঙ্গলবার গণশুনানি হওয়ার কথা রয়েছে বিপিডিবির খুচরা মূল্যহার পরিবর্তনের প্রস্তাবের ওপর। সকাল ১০ টায় কাওরান বাজার টিসিবি মিলনায়তনে এ শুনানি অনুষ্ঠিত হবে।  

এমসি/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়