• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কয়েক দিনের মধ্যে চালের দাম স্বাভাবিক হবে : বাণিজ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৯:০৪

সরকারের পদক্ষেপে চালের দাম কমতে শুরু করেছে এবং আসছে কয়েক দিনের মধ্যে চালের দাম স্বাভাবিক হবে। দেশে চালের পর্যাপ্ত মজুদ রয়েছে। কাজে চালের কোনো সংকট নেই। চাল নিয়ে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। বললেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে তিনি এসব কথা বলেন। এ সময় পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, দেশের বিভিন্ন স্থানে চালকলগুলোতে মজুদ থাকা চাল উদ্ধারে অভিযান চালানো হয়েছে। অন্যদিকে মঙ্গলবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে এ অভিযান বন্ধে তাদের দাবিও মেনে নেয়া হয়েছে। তবে বেআইনি মজুদদারদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। যেখানেই অবৈধ মজুদের সন্ধান পাওয়া যাবে, সেখানেই অভিযান চলবে। অবৈধ মজুদদারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, আগাম বন্যা এবং চিটা রোগের কারণে ধানের উৎপাদন এবার কিছুটা ব্যাহত হয়েছে। কিন্তু যে পরিমাণ উৎপাদন কম হয়েছে তার চেয়ে বেশি চাল আমদানি করা হচ্ছে। সরকার ইতোমধ্যে ৯ লাখ মেট্রিক টন চাল আমদানির প্রক্রিয়া সম্পন্ন করেছে। আমদানি প্রক্রিয়াধীন চালের মধ্যে দুই লাখ মেট্রিকটন সরকারের হাতে এসে পৌঁছেছে। এছাড়া জাহাজ থেকে খালাসের অপেক্ষায় আছে আরো দেড় লাখ মেট্রিকটন চাল। আসছে ১২ নভেম্বরের মধ্যে বাকি সাড়ে ৫ লাখ মেট্রিকটন চাল বাংলাদেশে পৌঁছাবে।

এদিকে আজ সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ৫০ হাজার মেট্রিকটন নন-বাসমতি চাল আমদানির ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৭-১৮ অর্থবছরের প্যাকেজ-৪ এর আওতায় এসব চাল আনবে সরকার।

নন-বাসমতি এসব চাল সরবরাহের দায়িত্ব দেয়া হয়েছে থ্যাইল্যান্ডের মেসার্স সিয়া ট্রেডিং কোম্পানিকে। এসব চালের প্রতি মেট্রিকটনের দাম পড়বে ৪৩৮ মার্কিন ডলার। আর আনুসাঙ্গিক খরচসহ বাংলাদেশি মুদ্রায় ৫০ হাজার মেট্রিকটন চালের খরচ পড়বে ১৮১ কোটি ৭১ লাখ টাকা। আগামী ৪০ দিনের মধ্যে এসব চাল বাংলাদেশে আসবে।

এমসি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নেপালের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে নৌ প্রতিমন্ত্রীর বৈঠক
রংপুরে ভোট দেবেন যে কয়েকজন হেভিওয়েট
X
Fresh