• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

নাগরিক সেবা বাড়াতে ১৬শ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২২:০৭

নাগরিক সেবার মান বাড়ানো, সুশাসন জোরদার এবং দেশের ৩৬টি পৌরসভার অবকাঠামো উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রায় এক হাজার ছয়শ কোটি টাকা ঋণ দিচ্ছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে এ সংক্রান্ত একটি ঋণচুক্তি সই হয়েছে।

সরকারের পক্ষে ইআরডি সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির পক্ষে সংস্থাটির বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি ঋণচুক্তিতে সই করেন। এসময় সরকার ও এডিবির সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়েছে, স্থানীয় সরকার বিভাগের আওতায় তৃতীয় নগর সুশাসন ও অবকাঠামো উন্নয়ন (সেক্টর) প্রকল্পের আওতায় এই ঋণ সহায়তা দিচ্ছে এডিবি। ৩১টি পৌরসভায় এ প্রকল্পের কাজ বর্তমানে চলমান রয়েছে। এগুলো হচ্ছে- মুক্তাগাছা, শেরপুর, রাজবাড়ী, নেত্রকোনা, কিশোরগঞ্জ, কোটালীপাড়া, টুংগীপাড়া, বেনাপোল, যশোর, চুয়াডাঙ্গা, মাগুরা, মেহেরপুর, চারঘাট, বেড়া, ঈশ্বরদী, শাহজাদপুর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, লাকসাম, নবীনগর, খাগড়াছড়ি, বান্দরবান, লক্ষ্মীপুর, রাঙ্গামাটি, মৌলভীবাজার, হবিগঞ্জ, ছাতক, নীলফামারী, লালমনিরহাট ও পঞ্চগড়। এসব পৌরসভার সঙ্গে নতুন করে পাঁচটি পৌরসভা- কক্সবাজার, ময়মনসিংহ, ফরিদপুর, গোপালগঞ্জ ও কুষ্টিয়া প্রকল্পে অন্তর্ভুক্ত হবে।

অনুষ্ঠানে আরো জানানো হয়, এডিবির দেয়া ২০ কোটি ডলারের ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধযোগ্য। এর মধ্যে ১০ কোটি ডলার সহজ শর্তের ওসিআর লোন। এই ঋণের সুদের হার ২ শতাংশ। অবশিষ্ট ১০ কোটি ডলার অরডিনারি ক্যাপিটাল রিসোর্স (ওসিআর) ঋণের সুদের হার লাইবর ভিত্তিক হবে। এছাড়া শূন্য দশমিক ১০ শতাংশ হারে ম্যাচুরিটি প্রিমিয়াম ও অব্যয়িত অর্থের ওপর শূন্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ প্রযোজ্য হবে। এর আগে এডিবি প্রথম পর্বে (২০০৩-২০০৭) সালে ২৭টি পৌরসভায় ৬৫ মিলিয়ন ডলার ও দ্বিতীয় পর্বে (২০০৮-২০১৬) সালে ৫১ পৌরসভায় ৮৭ মিলিয়ন ডলার ঋণ দিয়েছে।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলিতে কাউন্সিলরকে মারধর, পৌরসভার নাগরিক সেবা বন্ধ
X
Fresh