• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

চলতি বছর ৬৫ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের টার্গেট

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৪৫
চলতি বছর আখ মাড়াই মৌসুমে ৬৫ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করেছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি)।  জানালেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।  

সোমবার রাজধানীর দিলকুশায় চিনি শিল্পভবনে চিনিকলগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের সম্মেলনে তিনি এ লক্ষ্যমাত্রা ঘোষণা করেন।

এসময় মন্ত্রী বলেন, আসছে রমজানে বাজারে নিরবচ্ছিন্ন চিনি সরবরাহ এবং বন্যায় আখ উৎপাদনের ক্ষতি পুষিয়ে নিতে সরকার ১ লাখ মেট্রিক টন চিনি আমদানি করবে।

মন্ত্রী বলেন, চিনিশিল্পের সঙ্গে ৩০ হাজার শ্রমিক পরিবারসহ অনেক আখ চাষি জড়িত। তারা চিনিকল সংশ্লিষ্ট এলাকার আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

কর্মকর্তা-কর্মচারিদের উদ্দেশ্যে তিনি বলেন, ২০১৭-১৮ আখ মাড়াই মৌসুমে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য আখ চাষিদের পাশাপাশি চিনিকল এলাকায় সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারি, শ্রমিকসহ সবাইকে আখ চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে।  ফলে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা সম্ভব হবে।

আমির হোসেন আমু বলেন, সরকার চিনিশিল্প লাভজনক করতে কেরু এন্ড কোম্পানি চিনিকলের মত অন্য কারখানাগুলোতেও পণ্য বৈচিত্রকরণের উদ্যোগ নিয়েছে। পাশাপাশি পর্যায়ক্রমে সকল চিনিকলে অত্যাধুনিক যন্ত্রপাতি প্রতিস্থাপন করে বিএমআরই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছ।

এসময় মন্ত্রী চিনিকলের উৎপাদন বাড়াতে সর্বোচ্চ আন্তরিকতা, নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের জন্য কর্মকর্তাদের প্রতি আহবান জানান।

বিএসএফআইসি চেয়ারম্যান এ.কে.এম. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাস, মোবারকগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন।

সম্মেলনে ১০টি চিনিকলের ব্যবস্থাপকদের হাতে মন্ত্রী নতুন গাড়ির চাবি হস্তান্তর করেন।

এমসি/জেএইচ 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়