• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইন্দোনেশিয়া থেকে এলএনজি আমদানি করবে বাংলাদেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ সেপ্টেম্বর ২০১৭, ২১:১৯

ইন্দোনেশিয়া থেকে তরলকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করবে বাংলাদেশ। এ জন্য শুক্রবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও ইন্দোনেশিয়ার পক্ষে দেশটির জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী ইগানাসিয়াস জুনান সমঝোতা স্মারকে সই করেন।

এ সময় উপস্থিত ছিলেন ইন্দোনেশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আজমল কবির, ইন্দোনেশিয়ার সরকারি সংস্থা পারটামিনার প্রধান নির্বাহী কর্মকর্তা মাসা মানিক, পেট্রোবাংলা চেয়ারম্যান আবুল মনসুর মোহাম্মদ ফয়জুল্লাহ ও জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব মো. জাকির হোসেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে উন্নয়ন কার্যক্রম উল্লেখযোগ্য হারে বেড়ে যাওয়ায় বিদ্যুৎ-জ্বালানির চাহিদা প্রতিদিনই বাড়ছে। শুধু বিদ্যুৎ উৎপাদনেই ২০২০ সালের মধ্যে ১৭৪ কোটি ঘনফুট প্রাকৃতিক গ্যাসের প্রয়োজন হবে। ধারাবাহিকভাবে এ চাহিদা আরো বেড়ে ২০২৫ সালে প্রতিদিন প্রয়োজন হবে ২৭০ দশমিক ৫ কোটি ঘনফুট এবং ২০২৮ এ গিয়ে প্রয়োজন হবে ২৯০ কোটি ঘনফুট। এজন্য দেশে অনুসন্ধান ও উত্তোলন জোরদারের পাশাপাশি এলএনজি আমদানি করা হচ্ছে।

ইন্দোনেশিয়ার বিনিয়োগকারীদের বাংলাদেশে আসার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে। এখানে বিদেশিদের বিনিয়োগের সুরক্ষায় বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

ইন্দোনেশিয়ার মন্ত্রী ইগানাসিয়াস জুনান বলেন, এখন জ্বালানি খাতে সহযোগিতার সুযোগ সৃষ্টি হলো। এর মধ্য দিয়ে তার দেশের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

জ্বালানি বিভাগ সূত্র জানায়, এমওইউ এর ভিত্তিতে বাংলাদেশে এলনজি অবকাঠামো নির্মাণ এবং এলএনজি সরবরাহ করবে ইন্দোনেশিয়া। এজন্য পারটামিনা এবং পেট্রোবাংলা একটি কমিটি গঠন করে কর্মপরিধি নির্ধারণ করবে।

সি/

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
মিয়ানমারে গৃহযুদ্ধ : একদিনে বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
ধর্ম-কর্মে সময় কাটছে চিত্রনায়ক মেহেদির
বিজয় নিয়ে আশাবাদী নিপুণ, ফল যা হোক মেনে নেবেন কলি
X
Fresh