• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ জিডিপিতে পাকিস্তানের চেয়ে এগিয়ে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ সেপ্টেম্বর ২০১৭, ২০:৫৩

মাথাপিছু মোট দেশজ উৎপাদনের (জিডিপি) দিক দিয়ে দক্ষিণ এশিয়ার অন্যতম দেশ পাকিস্তান। আর এই পাকিস্তানকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ।

লন্ডন ভিত্তিক পত্রিকা দ্য ইকোনমিস্ট বৃহস্পতিবার তাদের সবশেষ প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, বাজার বিনিময় হার হিসেবে ডলার মূল্যমানের দিক দিয়ে গত অর্থবছরের (গত জুনের ৩০ তারিখে শেষ হওয়া) হিসাব অনুযায়ী বর্তমানে বাংলাদেশের মাথাপিছু জিডিপি ১৫৩৮ মার্কিন ডলার। যেখানে একই সময়ে পাকিস্তানের জিডিপি ১৪৭০ মার্কিন ডলার।

স্বাধীনতা যুদ্ধের পর বাংলাদেশের জিডিপিতে শিল্প খাতের অবদান ছিল মাত্র ৬-৭ শতাংশ আর পাকিস্তানের ক্ষেত্রে ছিল ২০ শতাংশ। কিন্তু বর্তমানে বাংলাদেশের জিডিপিতে শিল্প খাতের অবদান ২৯ শতাংশ।

গত ২৫ আগস্ট পাকিস্তান তার সবশেষ শুমারির প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, দেশটির জনসংখ্যা বর্তমানে ২০ কোটি ৭৮ লাখের মতো। যা আগের শুমারির চেয়ে ৯০ লাখ বেশি। এছাড়া এ জনসংখ্যা পৃথিবীর পঞ্চম বৃহত্তম।

প্রতিবেদনে আরো বলা হয়, আগের চেয়ে পণ্যমূল্য কমে যাওয়ায় বাংলাদেশের তুলনায় পাকিস্তানে ডলারের মান বেড়েছে। ফলে ১৪৭০ মার্কিন ডলার মাথাপিছু জিডিপি হলেও পাকিস্তানিদের ক্রয় ক্ষমতা বেড়েছে।

তবে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিও উল্লেখ করার মতো। গত ১০ বছরে বাংলাদেশের বার্ষিক প্রবৃদ্ধি গড় ছিল ৬ শতাংশ; সবশেষ ২ বছরে এটি বেড়ে হয়েছে ৭ শতাংশেরও বেশি।

বাংলাদেশের বর্তমান বার্ষিক প্রবৃদ্ধির গড় হার গত ১০ বছরের চেয়ে ৬ শতাংশ বেশি এবং গত দুই বছরে তা ৭ শতাংশের উপরে দাঁড়িয়েছে। যে দেশটি একসময় কাপড়ের সংকটে ভুগত, সেই দেশ এখন ভারত-পাকিস্তানের চেয়ে বেশি পরিমাণ তৈরি পোশাক রপ্তানি করে। যদিও এ দেশে কাজের পরিবেশ এখনো উন্নত নয়, তারপরও আগের চেয়ে অনেক ভালো অবস্থানে আছে বাংলাদেশ।

১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের লাখ লাখ মানুষকে হত্যা করে পাকিস্তানি বাহিনী। যুদ্ধে বাংলাদেশের রাস্তা-ঘাট, শিল্প কারখানা, রেলপথ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় এবং ক্ষতিগ্রস্ত হয় বিশ্বের সবচেয়ে বড় পাটকলও। এছাড়া ১৯৭০-এ সাইক্লোনে শত শত মানুষ মারা যাওয়ায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় বাংলাদেশ।

চলতি বছরের মে মাসে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সবশেষ হিসাবে জানা যায়, অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য রপ্তানি আয় এবং কৃষি উৎপাদন বৃদ্ধি পাওয়ায় ২০১৬-১৭ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ৭ দশমিক ২৪ শতাংশে পৌঁছেছে। ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ০২ শতাংশ।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 
অষ্টম শ্রেণি পাসেই ব্র্যাকে চাকরির সুযোগ
বাংলাদেশ-কাতারের মধ্যে ১১ চুক্তি-সমঝোতার সম্ভাবনা
কুমিল্লায় বিএসএফের গুলিতে বাংলাদেশি আহত
X
Fresh