• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ব্যবসায়ীরা দাম ছাড়ছেন না, ক্রেতারা গরু দেখছেন

মিথুন চৌধুরী

  ৩০ আগস্ট ২০১৭, ১৯:৫৮

ঈদের বাকি আর ২ দিন। এখনো জমেনি গরু কেনাবেচা। রাজধানীর সবচেয়ে বড় পশুর হাট গাবতলীসহ ২৩টি হাটে তেমন বেচাকেনা হচ্ছে না।

বুধবার রাজধানীর আফতাবনগর ও মেরাদিয়া গরুর হাট ঘুরে একই চিত্র চোখে পড়ে।

বিক্রেতারা বলছেন, ক্রেতারা শুধু গরুর দাম শুনে চলে যাচ্ছেন। তবে তারা আশা করছেন কাল (বৃহস্পতিবার) থেকে গরু বেচাকেনা হবে।

ক্রেতারা বলছেন, বিক্রেতারা এখনো গরুর দাম ছাড়ছেন না। এদিকে কেউ কেউ বলছেন বন্যার কারণে এ বছর গরুর দাম কম হবে।

আবার অনেকে বলছেন গরুর দাম বেশিও হতে পারে। তাই একটু সময় নিয়ে গরু কিনতে চাচ্ছেন ক্রেতারা।

হাট ইজারার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, গরু যথেষ্ট এসেছে, এখনো আসছে; কিন্তু ক্রেতা কম। তবে কেনাবেচা এখন পর্যন্ত কম হলেও বৃহস্পতিবার থেকে বেচাকেনা বাড়তে পারে।

আফতাব নগরে পশু হাটের হাসিল ঘরে দায়িত্বরত কর্মী মো. সরোয়ার বলেন, আজ (বুধবার) সকাল আটটা থেকে বেলা ১টা পর্যন্ত মাত্র ৫০টি গরু বিক্রি হয়েছে।

পাবনা থেকে গরু নিয়ে গাবতলী হাটে আসা রাজু হোসেন জানান, তিনি ১৮টি গরু নিয়ে গেলো রাত ১২টার দিকে গাবতলী হাটে এসেছেন। তবে আজ (বুধবার) বেলা ১টা পর্যন্ত একটি গরুও বিক্রি হয়নি।

কুষ্টিয়ার লাহিনীপাড়া থেকে হাটে আসা রহিম সরকার বলেন, আটটি বড় আকারের গরু নিয়ে শনিবার গাবতলী হাটে এসেছেন তিনি। তবে এখন পর্যন্ত একটি গরুও বিক্রি করতে পারেননি। তার আনা সবচেয়ে বড় গরুটির দাম হেঁকেছেন ছয় লাখ ২০ হাজার টাকা। কালো রঙের এ গরুটির দাম উঠেছে দুই লাখ ৮০ হাজার টাকা পর্যন্ত। তার দাবি, গরুটিতে ১১ মণ মাংস হবে। বাছুর অবস্থায় কিনে সেটিকে পালন করে বড় করেছেন তিনি।

রহিম সরকার জানান, গরুটির পেছনে সাড়ে তিন লাখ টাকা খরচ হয়েছে। এখন সাড়ে চার লাখ টাকায় তিনি এটি বিক্রি করে দেবেন।

এদিকে ক্রেতাদের মধ্যে গরুর দাম নিয়ে হতাশা দেখা গেছে। ঢাকার মোহাম্মদপুর থেকে গাবতলী হাটে গরু কিনতে আসা জাহিদুর মনে করছেন, এবারে গরুর দাম অনেক বেশি। প্রায় চার ঘণ্টা ধরে পশুর হাট ঘুরে একটি মাঝারি ও একটি ছোট গরু কিনতে পেরেছেন তিনি। মাঝারি আকারের গরুটির দাম পড়েছে ৪৩ হাজার টাকা ও ছোটটির দাম পড়ছে ৩০ হাজার টাকা।

জাহিদুরের দাবি, গরুর যে দাম হাঁকানো হচ্ছে তাতে মধ্যবিত্তরা ছোট ও মাঝারি গরুর দিকে বেশি ঝুঁকছেন।

হাটে আসা শফিকুল নামে এক ক্রেতার কাছে গরুর দাম কেমন জানতে চাইলে তিনি বলেন, গরুর দাম মোটামুটি। তবে লাখের নিচে গরু খুব একটা নেই। থাকলেও ওই ৭০ থেকে ৮০ হাজার টাকার দামের গরু বেশি। গরুর দাম দেখতে আসছি। বৃহস্পতিবারে হয়তো দাম একটু পড়বে। তখন গরু কিনব।

আফতাবনগর গরুর হাট কর্তৃপক্ষ জানায়, পুরো হাটে হাসিলের কাউন্টার ২৫টি বসানো হয়েছে। বেচা-বিক্রি এখনো তেমন শুরু হয়নি। ২ নম্বর কাউন্টারে দায়িত্বরত মাহবুবুর রহমান বলেন, সারাদিনে মাত্র ২০টি গরু আর ১০টি ছাগল বিক্রি হয়েছে। এখনো পুরোদমে বিক্রি শুরু হয়নি। আশা করছি এক-দু’দিনের মধ্যে বিক্রি শুরু হয়ে যাবে। তবে দেশের চলমান বন্যার প্রভাব গরুর হাটে পড়বে বলেও জানান তিনি।

এদিকে আফতাবনগর গরুর হাটকে ঘিরে পুলিশের নিরাপত্তা লক্ষ্য করা গেছে। হাটে বাড্ডা থানা একটি পুলিশ কন্ট্রোল রুম বসিয়েছে। মাইকে বিভিন্ন নিরাপত্তামূলক নির্দেশনা দেয় হচ্ছে। পুরো হাটজুড়ে রয়েছে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা। এ ছাড়া নকল টাকা রোধে দেখা গেছে র‌্যাবের একটি ছাউনি। একটি বেসরকারি ব্যাংক চেক করছেন টাকা। রয়েছে উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে গরু-ছাগলের ওজন মাপার ব্যবস্থাও।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকার যেসব জায়গায় বসবে কোরবানির পশুর হাট
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির ৫ নেতা কারাগারে
মোল্লাহাটে বালুবাহী ট্রলিচাপায় নিহত ২
জয়পুরহাটে ১৬ স্বর্ণের বারসহ চোরাকারবারি আটক
X
Fresh