• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

এবার প্রতি বর্গফুট গরুর চামড়া ৫০, খাসি ২০ টাকা (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২০ আগস্ট ২০১৭, ১৫:১৬ | আপডেট : ২০ আগস্ট ২০১৭, ১৯:৫৬
ঈদ সামনে রেখে কোরবানির পশুর চামড়া সংগ্রহের জন্য দাম নির্ধারণ করে দিয়েছে সরকার।

রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চামড়া শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এই দাম ঘোষণা করেন।

তিনি জানান, এবার লবণ ছাড়া গরুর চামড়া ঢাকায় প্রতি বর্গফুট ৫০-৫৫ টাকা ও ঢাকার বাইরে ৪০-৪৫ টাকা, খাসির চামড়া প্রতি বর্গফুট ২০-২২ টাকা ও বকরির চামড়া প্রতি বর্গফুট ১৫-১৭ টাকায় নির্ধারণ করা হয়েছে। এছাড়া মহিষের চামড়া বাজার দর অনুযায়ী কেনাবেচা হবে।

এই দর যেন গরিবরা পায় বৈঠকে তা নিশ্চিত করার আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব শুভাশীষ বসু, শিল্প সচিব মোহাম্মদ আব্দুল্লাহ, বাংলাদেশ ফার্নিশ লেদার গুডস ও ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাখাওয়াত উল্লাহ, বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম প্রমুখ।

গত বছর ট্যানারি ব্যবসায়ীরা ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়া ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৪০ টাকায় কিনেছেন। এছাড়া খাসির লবণযুক্ত চামড়া ২০ টাকা এবং বকরির চামড়া ১৫ টাকায় সংগ্রহ করা হয়েছিল।

ট্যানার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, বছরে বাংলাদেশ থেকে ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। এর মধ্যে ৬৪ দশমিক ৮৩ শতাংশ গরুর চামড়া, ৩১ দশমিক ৮২ শতাংশ ছাগলের, ২ দশমিক ২৫ শতাংশ মহিষের এবং ১ দশমিক ২ শতাংশ ভেড়ার চামড়া। এর অর্ধেকের বেশি আসে কোরবানির ঈদের সময়।

 

সি/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়