close
ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭ | ০৮ কার্তিক ১৪২৪

সপ্তাহ শেষে শেয়ারবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ আগস্ট ২০১৭, ১৮:৩৬
গেলো সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বাড়লেও কমেছে লেনদেন। শনিবার সাপ্তাহিক বাজার পর্যালোচনা করে এমন চিত্র ফুটে ওঠে।

ডিএসই সূত্রে জানা গেছে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ৩৬ শতাংশ। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে দশমিক ১২ শতাংশ । অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ২২ শতাংশ বা ২.৯১ পয়েন্ট।

এদিকে সপ্তাহজুড়ে লেনদেন হয় ৪ হাজার ৮৭৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার। যা আগের সপ্তাহে ছিল ৫ হাজার ৩২১ কোটি ৯২ লাখ টাকা।  ফলে লেনদেন কমেছে ৪৪২ কোটি ৪৭ লাখ টাকা।

এর মধ্যে এ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৮ দশমিক ৯৫ শতাংশ। বি ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ২০ শতাংশ। এন ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৬ দশমিক ৫৫ শতাংশ। জেড ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৩১ শতাংশ। সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৯টি কোম্পানির। পাশাপাশি দর কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

আলোচ্য সপ্তাহে ডিএসইর মোট লেনদেনের ২৮ দশমিক ৬০ শতাংশ ছিল এ খাতের। সাপ্তাহিক লেনদেনের শীর্ষে রয়েছে ব্যাংক খাত। ডিএসইর মোট লেনদেনের ২৮ দশমিক ৬০ শতাংশ ছিল এ খাতের।  

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৯৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে দশমিক ৩৯ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৬টি কোম্পানির। আর দর কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির।

এমসি/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়