• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সৌদি ২ বছর বেতন পাচ্ছেন না ২৫০ বাংলাদেশি শ্রমিক (ভিডিও)

হানিস সরকার উজ্জ্বল, জেদ্দা

  ১০ আগস্ট ২০১৭, ২১:০১

সৌদি আরবে গেলো দু’বছর ধরে আড়াই শ’ বাংলাদেশি শ্রমিক কোনো বেতন-ভাতা পাচ্ছেন না বলে অভিযোগ পাওয়া গেছে। দেশটির রাজধানী জেদ্দার সৌদি ইলেকট্রো কোম্পানিতে কর্মরত ওই শ্রমিকরা এ অভিযোগ করেছেন।

বেতন-ভাতা না পেয়ে এখন মানবেতর জীবনযাপন করছেন এই শ্রমিকরা। তাই এর সমাধানের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সাহায্য চেয়েছেন ভুক্তভোগী শ্রমিকরা।

অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও এশিয়ার অন্য দেশের নাগরিকসহ প্রায় আটশ’ শ্রমিক সৌদি ইলেকট্রো কোম্পানিতে গেলো দু’বছর ধরে বেতন-ভাতা ও চিকিৎসা সেবা পাচ্ছেন না। এদের মধ্যে ২৫০ জন বাংলাদেশি শ্রমিক।

বেতন না পেয়ে শ্রমিক ও তাদের সঙ্গে থাকা পরিবারের সদস্যরা দেশটিতে মানবেতর জীবনযাপন করছেন। অনাহারে ও অর্ধাহারে থেকে এরইমধ্যে ৫ জন শ্রমিক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

শ্রমিকরা জানান, জেদ্দাস্থ বাংলাদেশ কনসুলেটের লেবার কাউন্সিলের সহায়তায় ২০১৫ সালে বেতন-ভাতার দাবিতে কোম্পানির মালিক ও ম্যানেজমেন্টের বিরুদ্ধে সৌদি লেবার কোর্টে মামলা করেন শ্রমিকেরা।

পরে লেবার কোর্ট শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করার নির্দেশ দিয়ে রায় প্রদান করেন। কিন্তু কোম্পানি বেতন-ভাতা না দিয়ে উল্টো শ্রমিকদের খাওয়া-দাওয়া বন্ধ করে দেয়। এখন প্রায় সব বাংলাদেশি শ্রমিকই অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন।

লেবার কোর্টের রায়ের পরেও শ্রমিকদের বেতন-ভাতা না দেয়ার পর শ্রমিকেরা গেলো বছর সৌদি আরবের উচ্চ আদালতে আবার মামলা করে। উচ্চ আদালতও শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করার নির্দেশ দেয়।

এতেও কোনো কাজ না হলে সবশেষ বিষয়টি সৌদি উচ্চ আদালতের আবার নজরে আনা হয়। পরে উচ্চ আদালত কোম্পানির মালিক ও ম্যানেজারকে গ্রেপ্তার নির্দেশ দেন। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি।

গেলো ১৫ সপ্তাহ ধরে কোম্পানির ম্যানেজার ও দু’কর্মকর্তা লাপাত্তা। তারপরও কিছু শ্রমিক তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh