• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নিত্যপণ্যের মূল্য পর্যালোচনা সভায় বাণিজ্যমন্ত্রী

গরু আমদানির প্রয়োজন নেই, পেঁয়াজেরও সংকট হবে না

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ আগস্ট ২০১৭, ১৭:৩৮

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, পবিত্র ঈদ-উল আজহায় কোরবানির পশু এবং পেঁয়াজসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের কোনো সংকট হবে না।

মন্ত্রী বলেন, সরকারের বিশেষ উদ্যোগে এখন দেশে পর্যাপ্ত গরু উৎপাদন হচ্ছে। দেশের চাহিদা পূরণে আর গরু আমদানির প্রয়োজন নেই। এছাড়া মিশর থেকে পেঁয়াজ আমদানি করা হয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে আমদানিকৃত এ পেঁয়াজ ছাড়ের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। স্বল্প সময়ের মধ্যে এ পেঁয়াজ বাজারে আসবে।

বাণিজ্যমন্ত্রী বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আসন্ন ঈদ-উল আজহা উপলক্ষে পেঁয়াজ, রসুন, আদা, গরম মসলাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য পর্যালোচনা সভায় সভাপতির বক্তৃতায় একথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, ঈদ-উল আজহার সময় চাহিদার পরিমাপে পেঁয়াজ, লবণ, আদা, রসুনসহ সব নিত্যপণ্যের পর্যাপ্ত সরবরাহ ও মজুত রয়েছে।

তিনি বলেন, পেঁয়াজ প্রধানত প্রতিবেশী দেশ থেকে আমদানি করা হয়। কিন্তু বন্যার কারণে এবার সেখানেও পেঁয়াজের দাম বেশি। এজন্য আমদানিকৃত পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে।

মন্ত্রী বলেন, আসন্ন ঈদে চামড়া শিল্প এবং ভোজ্য লবণের চাহিদা মেটাতে ৫ লাখ মেট্রিক টন লবণ আমদানির প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। দেশে চালু ২৩২টি লবণ মিলকে ২ হাজার ১৫০ মেট্রিক টন করে লবণ আমদানির অনুমতি দেয়া হয়েছে। এর মধ্যে কক্সবাজারের লবণ উৎপাদনকারী ও মিল মালিকরাও রয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যবসাবান্ধব সরকার ব্যবসায়ীদের প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে যাচ্ছে। সরকারের সহযোগিতায় ব্যবসায়ীরাও বাণিজ্য ক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা রাখছেন। ঈদ-উল আজহাকে সামনে রেখে যাতে কোনো পণ্যের মূল্য বৃদ্ধি না পায় এজন্য তিনি ব্যবসায়ী ও সংবাদমাধ্যমসহ সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, সরকার পেঁয়াজ ও লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে কাজ করে যাচ্ছে। আগামীতে বাংলাদেশ এক্ষেত্রেও স্বয়ংসম্পূর্ণ হবে।

সভায় উপস্থিত ছিলেন বাণিজ্যসচিব শুভাশীষ বসু, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম লস্কর, আমদানি ও রপ্তানি অধিদপ্তরের প্রধান নিয়ন্ত্রক আফরোজা খান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তর, বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা।

সি/

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
হিলিতে কমেছে পেঁয়াজের দাম, অপরিবর্তিত আদা-রসুনের দাম 
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
বড় খামারিদের কারসাজিতে ৫০০-তে নামছে না গরুর মাংস 
X
Fresh