• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

উদ্বোধনের অপেক্ষায় বাগেরহাট হাঁস প্রজনন খামার (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট, বাগেরহাট

  ০৬ আগস্ট ২০১৭, ১৬:২৭

বাগেরহাটে একটি হাঁস প্রজনন খামার গড়ে তুলেছে প্রাণিসম্পদ অধিদপ্তর। নির্মাণ কাজ শেষে এখন উদ্বোধনের অপেক্ষায় রয়েছে খামারটি।

এরইমধ্যে ১ হাজার হাঁস এনে পরীক্ষামূলকভাবে খামারটি চালু করা হয়েছে। ফলে এই হাঁস প্রজনন খামার বেকার সমস্যা সমাধানসহ আমিষের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সদর উপজেলার কাঁঠাল এলাকায় ৩ একর জমিতে হাঁস প্রজনন খামারটি নির্মিত হয়েছে। প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত খামারটিতে সব প্রকার আধুনিক যন্ত্রপাতি রাখা হয়েছে।

এরইমধ্যে ১ হাজার হাঁস এনে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে খামারটির কার্যক্রম। তবে খামারটিতে ৬ হাজার হাঁস পালন করা যাবে এবং এ খামার থেকে মাসে উৎপাদন হবে ৪০ হাজার হাঁসের বাচ্চা ও ৮০ হাজার ডিম।

স্থানীয়রা জানান, এখান থেকে হাঁসের বাচ্চা নিয়ে বিভিন্ন এলাকায় খামার তৈরি করে বেকার সমস্যা দূর করা যাবে। সেইসঙ্গে অসংখ্য বেকার যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

তারা আরো জানান, এখান থেকে স্বল্পমূল্যে হাঁস কেনা যাবে। ফলে খমারিদের অনেক লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

হাঁস প্রজনন খামারটি দ্রুত উদ্বোধন করার কথা জানালেন জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. সাইফুজ্জামান খান। তিনি বলেন, ‘ঊর্ধ্বতন কর্মকর্তা ও স্থানীয়দের নিয়ে হাঁস প্রজনন খামারটি দ্রুত উদ্বোধন করা হবে’।

দক্ষিণাঞ্চলের মানুষের আমিষের চাহিদা পূরণ ও বেকার সমস্যা সমাধানে খামারটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জেবি/আরকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh