• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

দেশে বিড়ি থাকবে না : অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ জুলাই ২০১৭, ২৩:০৬
বিড়ি শিল্পকে টিকিয়ে রাখতে এর আগে অনেক চিঠি পেয়েছিলাম। এবার দু’একটা পেয়েছি। সুতরাং বিড়ি বাংলাদেশে থাকবে না। বললেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  

রোববার সচিবালয়ে বাংলাদেশ সিগারেট কোম্পানির মালিক ও ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন। বৈঠকে সিগারেট উৎপাদনকারী ১৩ কারখানার মালিক ও এমডিরা অংশ নেন।

তিনি বলেন, দেশের তামাক বাজারের ৮০ শতাংশ বিড়ির দখলে রয়েছে। এ বিড়ি আবার খুব নিম্নমানের। এসব তামাক পণ্য স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই ভবিষ্যতে দেশে বিড়ি থাকবে না, সরকার এজন্য পলিসি গ্রহণ করছে।

অর্থমন্ত্রী বলেন, ব্রিটিশ আমেরিকা টোবাকো কোম্পানিসহ দেশের তামাক কোম্পানিগুলো বৈঠকে তাদের মতামত জানিয়েছেন। আজকের বৈঠকটাই ছিল কোম্পানিগুলোর মতামত শোনা। পরে আমরা বসে তামাক বিষয়ে সিদ্ধান্ত নেবো। তারা তাদের সব ধরনের চাহিদার কথা জানিয়েছেন। দুই পক্ষ থেকেই আলোচনা হয়েছে।  এ ধরনের পদক্ষেপে রাজস্ব আয়ে তেমন কোনো প্রভাব পড়বে না। তবে চাহিদা কমলে তো রাজস্ব আয় একটু কমবেই।

এসময় আরো উপস্থিত ছিলেন, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান, বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ মামুনসহ অনেকে।

এমসি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়