• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

অস্থির মসলার বাজার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ সেপ্টেম্বর ২০১৬, ১৫:২৮

ঈদ হতে আরো ১০ ‍দিন বাকী। এরই মধ্যে অস্থির হয়ে উঠেছে মসলার বাজার। এক সপ্তাহ'র ব্যবধানে কেজিতে ২০ টাকা বেড়েছে রসুনের দাম। আর এলাচির বেড়েছে প্রায় ১০০-৪০০ টাকা। ঈদুল আযহা উপলক্ষে বাজারের এমন খামখেয়ালি আচরণে হিসাব মেলাতে রীতিমতো হিমশিম খাচ্ছেন ক্রেতারা।

২ মাস আগেও মানভেদে কেজি প্রতি এলাচি বিক্রি হয়েছে ১১০০- ১৪০০ টাকায়। এখন তা বিক্রি হচ্ছে ১৮০০ টাকা পর্যন্ত। পাল্লা দিয়ে বাড়ছে অন্য মসলার দামও। প্রতি কেজি আদার বেড়েছে ৫ টাকা, দারচিনির ১০ টাকা। এছাড়া লবঙ্গ ও জিরার দামও বেড়েছে। তবে পড়তির দিকে পেঁয়াজ। ৫ টাকা কমে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা। আর আমদানি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা।

অপরিবর্তি রয়েছে সেমাইয়ের দাম। বাংলা সেমাই ৫০-৬০ আর প্যাকেটের ২০০ গ্রামের লাচ্ছা সেমাই বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকায়।

রাজধানীর বাজারগুলোতে বেড়েছে ইলিশের সরবরাহ। তবে দাম কমেনি। প্রতি জোড়া ইলিশ বিক্রি হচ্ছে (ঝাটকার চেয়ে একটু বড়) ৬০০-৮০০ টাকা, (মাঝারি) ১০০০-১৪০০ টাকা এবং (বড়) ১৬০০-২২০০ টাকা পর্যন্ত। আর ছোট ইলিশ বিক্রি হচ্ছে ৫টি ১৮০০-২০০০ টাকা পর্যন্ত।

এদিকে, বাজারে বেড়েছে সবজির দাম। কেজি প্রতি প্রতিটি সবজির দাম বেড়েছে ৩-৫ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে গরুর মাংস, ব্রয়লার মুরগি ও ডিমের দাম।

প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৪২০-৪৩০ টাকায়। কেজি প্রতি ব্রয়লার বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। আর ডিমের মধ্যে হালি প্রতি ফার্মের লাল ডিম ৩২ টাকা, হাসের ডিম ৪০ টাকা এবং দেশি মুরগীর ডিম ৫৬ টাকা দরে বিক্রি হচ্ছে।

ডিএইচ/

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh