• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরে মুদ্রানীতি ঘোষণা (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ জুলাই ২০১৭, ১৩:১৮

বেসরকারি খাতে ১৬.৩ শতাংশ এবং সরকারি খাতে ১২.১ শতাংশ ঋণ প্রবৃদ্ধি ধরে ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৬ মাসের মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার সকালে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে গভর্নর ড. ফজলে কবির এ মুদ্রানীতি ঘোষণা করেন। এ সময় ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান ও এস কে সুর চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমি, প্রধান অর্থনীতিবিদ ফয়সাল আহমেদ, প্রধান অর্থনৈতিক উপদেষ্টা মো. আখতারুজ্জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে ২০১৬-১৭ অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য (জানুয়ারি-জুন) মুদ্রানীতিতে বেসরকারি খাতে ১৬ দশমিক ৫ শতাংশ ঋণ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছিল। যা একই অর্থবছরের প্রথমার্ধে ঋণ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছিল ১৬ দশমিক ৬ শতাংশ।

২০১৭-১৮ অর্থবছরের নতুন মুদ্রানীতি সরকারের নির্ধারিত জিডিপি প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা অর্জনকে সামনে রেখে বিভিন্ন প্রাক্কলন করা হয়েছে। চলতি ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৪ শতাংশ এবং মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশ ধরা হয়েছে।

মূলত দেশের মুদ্রা ব্যবস্থা পরিচালনা ও মুদ্রার যোগান এবং ঋণের পরিমাণ নিয়ন্ত্রণ করতে বাংলাদেশ ব্যাংক বছরে দুইটি মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে থাকে। একটি অর্থবছরের প্রথম প্রান্তিকে, অর্থাৎ জুলাই মাসে এবং অন্যটি দ্বিতীয়ার্ধের শুরুতে জানুয়ারি মাসে।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh