• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও বিনিয়োগে জোর দিয়ে বুধবার মুদ্রানীতি ঘোষণা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ জুলাই ২০১৭, ২৩:১৮

২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৬ মাসে দেশের মুদ্রা ব্যবস্থা পরিচালনা এবং মুদ্রার যোগান ও ঋণের পরিমাণ নিয়ন্ত্রণ করতে মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। নতুন মুদ্রানীতিতে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও উৎপাদনমুখী খাতে বিনিয়োগের ওপর জোর দেয়া হচ্ছে বলে জানালেন বাংলাদেশ ব্যাংকের একাধিক কর্মকর্তা।

বুধবার গভর্নর ড. ফজলে কবির এ মুদ্রানীতি ঘোষণা করবেন বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে। সকালে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ মুদ্রানীতি ঘোষণা করা হবে।

এর আগে নতুন এ মুদ্রানীতি তৈরিতে জুন ও জুলাই মাসজুড়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বিশিষ্ট অর্থনীতিবিদ, ব্যবসায়ী, কেন্দ্রীয় ও বাণিজ্যিক ব্যাংকগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন পর্যায়ের বিশিষ্টজনের সঙ্গে একাধিক বৈঠক করেছেন। বৈঠক থেকে তাদের মতামত ও প্রস্তাবনা নিয়েছেন।

কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান জানান, আমরা এ মাসের শেষ নাগাদ চলতি অর্থ বছরের প্রথমার্ধের মূদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছি। নতুন মূদ্রানীতিতে গেলো বছরের মত সরকারের জন্য ঋণ নেয়ার সুযোগ থাকবে।

এবারের মুদ্রানীতিতে থাকছে মূল্যস্ফীতির চ্যালেঞ্জ। কারণ গেলো তিন মাস ধরে মূল্যস্ফীতি অল্প অল্প করে বাড়ছে। সম্ভাব্য জাতীয় নির্বাচন ঘিরে এ বছর থেকেই বাজারে টাকার প্রবাহ বেড়ে যেতে পারে। আর এটি বাড়লে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কারণ সম্পদ সীমিত থাকলে আর মানুষের হাতে বেশি টাকা থাকলে তখন বেশি মূল্য দিয়ে হলেও কাঙ্খিত পণ্য ভোগ করার প্রতিযোগিতা থাকে ভোক্তাদের মাঝে। ফলে মূল্যস্ফীতি বাড়ার আশঙ্কা থাকছে। তাই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পাশাপাশি জিপিডি প্রবৃদ্ধি অর্জনকে প্রাধান্য দিয়ে কর্মসংস্থান বাড়ানোর প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হবে নতুন মুদ্রানীতিতে।

বাংলাদেশ ব্যাংকের সবশেষ পরিসংখ্যানে দেখা যায়, ব্যাংকিং খাত থেকে সরকারের ঋণ নেয়ার পরিমাণ কমেছে। ফলে ১ বছরের ব্যবধানে সরকারের ঋণ নেয়ার পরিমাণ কমেছে ১৪ হাজার ৫৯৬ কোটি টাকা। সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে ৯৪ হাজার ৫২ কোটি টাকার ব্যাংক ঋণ নিয়েছে সরকার। যা ২০১৫-১৬ অর্থবছরে ছিল ১ লাখ ৮ হাজার ৬৪৮ কোটি টাকা।

এছাড়া ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মে মেয়াদে বাংলাদেশে সামগ্রিক বিদেশি বিনিয়োগ হয়েছে ২৬৫ কোটি মার্কিন ডলার বা প্রায় ২১ হাজার ৫৮১ কোটি টাকা।

এদিকে ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মে মেয়াদে (প্রথম ১১ মাসে) নিট বিদেশি বিনিয়োগ (এফডিআই) হয়েছে ১৬২ কোটি মার্কিন ডলার বা ১৩ হাজার ১৯৬ কোটি টাকা। ফলে আগের বছরের একই সময়ের চেয়ে ২৭ দশমিক ৫৬ শতাংশ বেশি।

মূলত বাংলাদেশ ব্যাংক বছরে দুইটি মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে থাকে। একটি অর্থবছরের প্রথম প্রান্তিকে, অর্থাৎ জুলাই মাসে এবং অন্যটি দ্বিতীয়ার্ধের শুরুতে, জানুয়ারি মাসে।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আইএমএফের ১০ শর্তের ৯টিই পূরণ করেছে বাংলাদেশ : গভর্নর
মানি লন্ডারিং ৯০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনা সম্ভব হয়েছে : গভর্নর
ডেপুটি গভর্নর হচ্ছেন খুরশীদ-হাবিবুর
মূল্যস্ফীতি নিয়ে সমস্যায় আছি : গভর্নর
X
Fresh