• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সরকারের ঋণ নেয়ার প্রবণতা কমেছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ জুলাই ২০১৭, ১৭:১৪

ব্যাংকিং খাত থেকে সরকারের ঋণ নেয়ার পরিমাণ কমেছে। এক বছরের ব্যবধানে সরকারের ঋণ নেয়ার পরিমাণ কমেছে ১৪ হাজার ৫৯৬ কোটি টাকা। সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে ৯৪ হাজার ৫২ কোটি টাকার ব্যাংক ঋণ নিয়েছে সরকার। যা ২০১৫-১৬ অর্থবছরে ছিল ১ লাখ ৮ হাজার ৬৪৮ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের সবশেষ পরিসংখ্যানে এ তথ্য উঠে আসে।

পরিসংখ্যানে দেখা যায়, ২০১৬-১৭ অর্থবছরে সরকারের মোট ব্যাংক ঋণের মধ্যে বাংলাদেশ ব্যাংক থেকে নেয়া হয়েছে ১৫ হাজার ৯৬২ কোটি টাকা। গেল ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক থেকে সরকারের ঋণ ছিল ২১ হাজার ৮৭৪ কোটি টাকা। ফলে বছরের ব্যবধানে কেন্দ্রীয় ব্যাংক থেকে নেয়া ঋণের পরিমাণ ৫ হাজার ৯১২ কোটি টাকা কমেছে।

২০১৬-১৭ অর্থবছরে অন্যান্য তফসিলি ব্যাংক থেকে সরকার ঋণ নিয়েছে ৭৮ হাজার ৯০ কোটি টাকা। এর আগের ২০১৫-১৬ অর্থবছরে তফসিলি ব্যাংক থেকে সরকারের ঋণের পরিমাণ ছিল ৮৬ হাজার ৭৭৪ কোটি টাকা। সে হিসাবে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সরকারের ঋণের পরিমাণ কমেছে ৮ হাজার ৬৮৪ কোটি টাকা।

মূলত বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য তফসিলি ব্যাংক থেকে সরকার ঋণ নেয়। কেন্দ্রীয় ব্যাংকের বাইরে সরকারের চাহিদা মাফিক ঋণের ৬০ শতাংশ পিডি (প্রাইমারি ডিলার) ব্যাংক পূরণ করার পর বাকি ৪০ শতাংশ নন-পিডি ব্যাংকগুলোকে ঋণ দিতে হয়।

এদিকে ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মে মেয়াদে (প্রথম ১১ মাসে) নিট বিদেশি বিনিয়োগ (এফডিআই) হয়েছে ১৬২ কোটি মার্কিন ডলার বা ১৩ হাজার ১৯৬ কোটি টাকা। ফলে আগের বছরের একই সময়ের চেয়ে ২৭ দশমিক ৫৬ শতাংশ বেশি। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ১১ মাসে বাংলাদেশে নিট বিদেশি বিনিয়োগ হয়েছিল ১২৭ কোটি মার্কিন ডলার বা ১০ হাজার ৩৩৭ কোটি টাকা।

এছাড়া ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মে মেয়াদে বাংলাদেশে সামগ্রিক বিদেশি বিনিয়োগ হয়েছে ২৬৫ কোটি মার্কিন ডলার বা প্রায় ২১ হাজার ৫৮১ কোটি টাকা। এর আগের ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে বাংলাদেশে সামগ্রিক বিদেশি বিনিয়োগ হয়েছিল ২৩৩ কোটি মার্কিন ডলার বা প্রায় ১৮ হাজার ৯৭৫ কোটি টাকা।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh