• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

নতুন করে ২১ প্রক্রিয়াজাত খাদ্যপণ্য নেবে ভারত (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ জুলাই ২০১৭, ১৭:৫০

বাংলাদেশে ভারতের প্রক্রিয়াজাত খাদ্যপণ্য আছে অনেক, তবে বাংলাদেশ থেকেও বেশ কিছু খাদ্যপণ্য ভারতে যায়। সাধারণত আন্তর্জাতিক কোনো প্রতিষ্ঠানের স্বীকৃতি না থাকলে ভারত খাদ্যপণ্য আমদানি করে না। কিন্তু দ্বি-পাক্ষিক সুসস্পর্কের কারণে নতুন করে আরো ২১ প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের রপ্তানির সুযোগ পাচ্ছে বাংলাদেশ।

শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে কৃষি, হর্টিকালচার ও প্রক্রিয়াজাত খাদ্যশিল্পখাতের ওপর ব্যবসায়িক সম্মেলনে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা এ তথ্য জানান।

দু’ দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রোববার বিকেলে সম্মেলন শেষ হবে। সম্মেলনের আয়োজক ইন্ডিয়ান চেম্বার অব কমার্স।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশে শিল্পায়নের নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য ১০০টি ইকোনোমিক জোন গড়ে তোলা হচ্ছে। ভারতের উদ্যোক্তারা চাইলে তাদের জন্যও বিশেষায়িত শিল্পাঞ্চল বরাদ্দ দেয়া হবে। বাংলাদেশে বিরাজমান স্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতিতে ভারতীয় শিল্প উদ্যোক্তারা নিশ্চিন্তে বিনিয়োগ করতে পারেন। পাশাপাশি বাংলাদেশে বিনিয়োগকৃত শিল্প কারখানায় উৎপাদিত পণ্য ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পুনঃরপ্তানির সুযোগ তৈরি হবে। এতে দুই দেশের উদ্যোক্তা ও জনগণ লাভবান হবেন। এটি আমাদের দ্বি-পাক্ষিক বাণিজ্য ঘাটতি কমাতেও ইতিবাচক অবদান রাখবে।

এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, প্রক্রিতাজাত খাদ্যপণ্যের উন্নয়নে আমরা গুরুত্ব দিয়েছি। ভারতীয় বিনিয়োগকারীরা চাইলে এই খাতে বিনিয়োগ করতে পারেন। এ সম্মেলনের মাধ্যমে দু’ দেশের ব্যবসায়ীরা প্রক্রিয়াজাত খাদ্যপণ্য ও বিভিন্ন প্রযুক্তির বিষয়ে জানতে পারছেন। ভারত কীভাবে তাদের পণ্য সংরক্ষণ ও বাজারজাত করছে- তা আমাদের দেশের ব্যবসায়ীরা জানতে পারবেন। দু’ দেশ কিভাবে যৌথ উদ্যোগে শিল্পকারখানা স্থাপন করতে পারে তা নিয়েও আলোচনা চলছে।

অনুষ্ঠানে ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাসকিন আহমেদ, ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের (আইসিসি) এর উ পদেষ্টা নাকিব আহমেদসহ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh