• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

১৪৬ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন হয়েছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জুন ২০১৭, ১৮:১৩

১৪৬ টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করা হয়েছে। ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন হবে। কোন এলাকায় কখন শতভাগ বিদ্যুৎ দেয়া হবে তা চিঠি দিয়ে প্রত্যেক সংসদ সদস্যকে জানিয়ে দেয়া হয়েছে। মন্ত্রণালয়ে সে অনুসারে কাজ করে যাচ্ছে। জানালেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার ২০১৭-১৮ অর্থবছরের বাজেট আলোচনায় সংসদ সদস্যদের ছাটাই প্রস্তাবের উত্তরে তিনি এসব কথা বলেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ৪০ বছরের ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। ২০০৯ সালের পর শেখ হাসিনার নেতৃত্বে চেপটিপ পাওয়ারসহ ১৫ হাজার ৪শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। ফলে সাত বছরে ১০ হাজার মেগাওয়াটের ওপর বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে।

তিনি আরো বলেন, বিদ্যুতয়ান সহজ নয়। ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে ১শ মিলিয়ন ডলার খরচ পড়ে শুধু জেনারেশনের ক্ষেত্রে। গেল ৭ বছরে প্রায় ২ হাজার কিলোমিটারের বেশি সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। আগামী ৪ বছরে মধ্যে ১০ হাজার কিলোমিটারের বেশি সঞ্চালন লাইন নির্মাণ করা হবে।

মাঠ পর্যায়ে দুর্নীতির বিষয়ে তিনি বলেন, অতীতে সরকার দুর্নীতির কারণে এক মেগাওয়াট বিদ্যুৎও উৎপাদন করতে পারেনি। তাই বিশ্বব্যাপী তারা খাম্বা সরকার নামে পরিচিত হয়েছে। সেখানে থেকে আমরা বের হয়েছি। আমরা স্বীকার করি মাঠ পর্যায়ে দুর্নীতি হচ্ছে। তাই সংসদ সদস্যদের কঠোর হতে হবে। অনেক সংসদ সদস্যদের বলে বিভিন্ন স্থানে দুর্নীতি রোধ করা হয়েছে।

প্রিপেইড মিটার নিয়ে তিনি বলেন, উন্নত দেশ প্রিপেইড মিটার ব্যবহার করে না। কারণ তারা সময় মত বিল দেয়। অনুন্নত ও মধ্যম আয়ের দেশগুলো এভনো প্রিপেইড ব্যবহার করে। আমরা এখন সে দিকে যাচ্ছি। আমাদের দুই কোটি মিটার লাগবে আগামী দুই বছরের মধ্যে তা বাস্তবায়ন হয়ে যাবে।

বিদ্যুৎ ঘাটতির কথা নিয়ে তিনি বলেন, গেল ৪ মে ঘুর্ণিঝড় হয়েছিল। এতে গ্রিড লাইন পড়ে যায়। কোরিয়া থেকে ইঞ্জিনিয়ার এনে ঠিক করা হচ্ছে। আসছে সেপ্টেম্বরে তা শেষ হবে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh