• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

দেশে চালের কোনো ঘাটতি নেই : খাদ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জুন ২০১৭, ১৪:০৭

দেশে বর্তমানে চালের মজুদ রয়েছে ১ কোটি ৬ লাখ মেট্রিক টনের বেশি। প্রকৃত অর্থে বর্তমানে চালের কোনো ঘাটতি নেই। তবে বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগ, সরকারের সামাজিক কর্মসূচিতে চাল বিতরণের কারণে কাঙ্খিত মজুদ করা সম্ভব হয়নি।

ভবিষ্যতে যে কোনো ধরনের দুর্যোগ মোকাবেলায় সরকার চাল আমদানি করছে। এরইমধ্যে ভিয়েতনাম থেকে ২ দশমিক ৫০ লাখ মেট্রিক টন চাল আমদানি করা হয়েছে। ভিয়েতনাম ও ভারত থেকে আসবে আরো ৪ লাখ মেট্রিক টন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে খাদ্য মন্ত্রণালয় খাতের অনুকূলে বরাদ্দ দাবিকরে এসব কথা বলেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

তিনি বলেন, সরকারি ও বাজার মূল্যের পার্থক্যের কারণে চালের বাজারে অস্থিরতা তৈরি হয়েছিল। আমদানি শুল্ক কমাতে আগেই এনবিআরের কাছে দাবি জানিয়েছি। সরকার আমদানি শুল্ক কমিয়েছে ফলে এখন চালের দাম নিয়ন্ত্রণে আসবে।

খাদ্যমন্ত্রী বলেন, এবার আশা করছি ৪ লাখ মেট্রিক টন চাল অভ্যন্তরীণ উৎস থেকে সংগ্রহ করতে পারব। চালের মজুদ কম থাকায় ৫০ লাখ পরিবারকে ১০ টাকায় চাল দেয়ার কর্মসূচিতে চালের পরিবর্তে গম দেয়া হয়েছিল। আশা করছি আমদানি শুল্ক কমানোর পর পর্যাপ্ত চাল আসবে।

এছাড়াও খাদ্যমন্ত্রী বৃহস্পতিবার জাতীয় সংসদে খাদ্য মন্ত্রণালয়ে রাষ্ট্রপতির অনুকূলে উন্নয়ন ব্যয় নির্বাহকল্পে ১৪ হাজার ৪শ’ ৯ লাখ ৮১ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন। পরে কণ্ঠ ভোটে সেটি পাস হয়।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh