• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আবগারি শুল্ক কমিয়ে অর্থবিল পাস (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জুন ২০১৭, ২২:৩৬

ব্যাংক আমানতে আবগারি শুল্ক ৫ লাখ টাকা পর্যন্ত ৮০০ টাকার বদলে ১৫০ টাকা নির্ধারণসহ কয়েকটি সংশোধনী এনে অর্থবিল-২০১৭ জাতীয় সংসদে পাস হয়েছে। পাশাপাশি নতুন ভ্যাট আইন ২ বছরের পর কার্যকরের ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। এছাড়া ১০ শতাংশ শুল্কে চাল আমদানির সুযোগ রাখা হয়েছে।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছু প্রস্তাবে পরিবর্তন আনতে অর্থমন্ত্রীকে অনুরোধ জানালে তা সংশোধন করে বাজেট পাস করা হয়।

এর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিরোধী দলীয় নেতা রওশান এরশাদ সংসদে বাজেট নিয়ে আলোচনায় অংশ নেন। আলোচনা করেন ময়মনসিংহ-৮ আসনের সংসদ সদস্য ফখরুল ইমাম, বগুড়া-৬ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম ওমর, ঢাকা-৬ আসনের সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ, কুমিল্লা-৮ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম মিলন, মহিলা আসন-৪৭ এর সংসদ সদস্য বেগম রওশন আরা মান্নান, পিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী, ও সিলেট-৫ আসনের সংসদ সদস্য সেলিম উদ্দিন।

গেলো ১ জুন জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেটের সঙ্গে এই অর্থবিল উত্থাপন করেছিলেন অর্থমন্ত্রী মুহিত।

অর্থমন্ত্রী তার সমাপনী বক্তৃতায় প্রধানমন্ত্রীর সুপারিশগুলো গ্রহণ করে সংশোধিত বিল সংসদে উত্থাপন করলে পরে তা কণ্ঠভোটে পাস হয়।

বৃহস্পতিবার পাস হবে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট। ১ জুলাই নতুন অর্থবছরের শুরুতে এই বাজেট কার্যকর হবে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh