• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আজ সংসদে পাস হচ্ছে অর্থবিল ২০১৭-১৮

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জুন ২০১৭, ১৫:৩০

আজ বুধবার জাতীয় সংসদে অর্থবিল ২০১৭-১৮ পাস হবে। যা নতুন ভ্যাট আইন বাস্তবায়ন ও ব্যাংক আমানতের ওপর সরকার নির্ধারিত আবগারি শুল্ক আরোপসহ বেশ কয়েকটি সিদ্ধান্তের পরিবর্তনের বিধান রেখে সংশোধিত আকারে বাজেট পাস হতে পারে। বুধবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিলটি পাসের প্রস্তাব করবেন।

তবে সব কিছু পরিষ্কার হওয়া যাবে বাজেট নিয়ে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনামূলক বক্তব্যের পর।

ঈদুল ফিতরের ছুটি শেষে বুধবার বিকেলে বসছে চলতি ১০ম সংসদের বাজেট মুলতবি অধিবেশন। ৩০ মে শুরু হওয়া এ অধিবেশন হচ্ছে চলতি বছরের বাজেট অধিবেশন। বিকেল ৪ টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের কার্যক্রম শুরু হবে। তবে এবার প্রস্তাবিত সবচেয়ে বেশি আলোচনা ও সমালোচনা হয় আবগারি শুল্ক ও ভ্যাট হার নিয়ে।

১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এক লাখ টাকার ওপরে ব্যাংক একাউন্টের জন্য আবগারি শুল্কের (এক প্রকার পরোক্ষ কর যা দেশজ উৎপাদনের ওপর আদায় করা হয়ে থাকে) হার বাড়ছে ৩০০ টাকা। যা আগে ছিল ৫০০ টাকা। ফলে বাজেট প্রস্তাবনায় এক লাখ টাকার ঊর্ধ্বের আবগারি শুল্কের পরিমাণ দাঁড়াচ্ছে ৮০০ টাকা।

এছাড়া প্রস্তাবিত বাজেটে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট হার রাখার প্রস্তাব করা হয়। এ হার আগামী ৩ বছর অপরিবর্তিত থাকবে। ভ্যাট অব্যাহতির সীমা ৩০ লাখ টাকার পরিবর্তে ৩৬ লাখ টাকা করারও প্রস্তাব করা হয়। যা ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে।

এর আগে গেল ১ জুন ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন। যা অর্থমন্ত্রী তার জীবনের সেরা বাজেট উপহার বলে ঘোষণা দিয়েছেন।

এ নিয়ে আবুল মাল আবদুল মুহিত টানা ৮ বার বাজেট ঘোষণা করলেন। তবে সব মিলিয়ে তিনি ১০ বার বাজেট উপস্থাপন করলেন। বাংলাদেশে এই প্রথম এত বড় অংকের বাজেট পেশ করলেন তিনি।

এমসি / এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh