• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

নতুন ভ্যাট আইন নিয়ে অনিশ্চয়তা

সেলিম মালিক

  ২৪ জুন ২০১৭, ১৯:০৮

ব্যবসায়ীদের আন্দোলন ও সংসদ সদস্যদের বিরোধিতায় অনেকটাই অনিশ্চিত হয়ে পড়েছে নতুন ভ্যাট আইনের ভাগ্য।

আইনটি সংস্কারের জন্য আরো সময় নেয়া হতে পারে এরই মধ্যে এমন ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

এ অবস্থায়, ব্যবসায়ী ও ভোক্তাদের সক্ষমতা বিবেচনায় নিয়ে ভ্যাট আইন সংশোধন করে বাস্তবায়নের পরামর্শ দিয়েছেন ব্যবসায়ী ও বিশ্লেষকরা। সেলিম মালিকের বিশেষ রিপোর্ট। ছবি তুলেছেন, আলাউদ্দিন আলী।

১৯৯১ সালে প্রবর্তনের ২১ বছর পর ২০১২ সালে পাশ করা হয় নতুন ভ্যাট আইন।

নানা বিতর্কের জন্ম দেয়া আইনটি ২০১৫ সালে কার্যকরের কথা থাকলেও প্রস্তুতি না থাকায় তা বাস্তবায়নে সিদ্ধান্ত ছিলো ১ জুলাই থেকে। তবে ১৫ শতাংশ ধরে পাশ করা আইনের কারণে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ার আশঙ্কা করে আসছিলেন ব্যবসায়ী ও ভোক্তারা।

এ কারণে মানুষের দুর্ভোগ বাড়তে পারে, এমন আশঙ্কায় সংসদে ভ্যাট আইনের সমালোচনা করছেন সংসদ সংসদরাও। তাই দ্বিমুখী বিরোধীতায় কারণে অনেকটাই ঝুলে যেতে শুরু করেছে, আইনটির বাস্তবায়ন।

ফের সংশোধন করে আরো দু’বছর সময় নিয়ে, আইনটি বাস্তবায়ন হতে পারে সম্প্রতি যার ইঙ্গিত মিলেছে অর্থমন্ত্রীর কথাও।

২০১৬-১৭ অর্থবছরে, ভ্যাট থেকে হাজার কোটি টাকা আয় করেছিলো জাতীয় রাজস্ব বোর্ড। আসছে অর্থবছরে এ লক্ষ্য ঠিক করা হয়েছে ৯১ হাজার ২৫৪ কোটি টাকা। নতুন আইনের ভাগ্য অনিশ্চিত হয়ে গেলে, এ লক্ষ্যও পুননির্ধারণ করতে হতে পারে।

আইনটি নিয়ে এতো বিতর্ক কেন? জবাবে এনবিআরের সাবেক চেয়ারম্যান আবদুল মজিদ বলেন, পুরো আইনটি জুড়ে আছে, নানা অস্পষ্টতা। যার কারণে এতো সমস্যা দেখা দিচ্ছে।

ব্যবসায়ী হেলাল খান বলেন, দেশের অর্থনীতির বাস্তবতার সঙ্গে ভ্যাট আইনের সঙ্গতি না থাকায়, ক্ষতিগ্রস্ত হবে, সরকার-ব্যবসায়ী উভয়পক্ষের লোকজন।

আর অর্থনীতিবিদরা বলছেন, বার বার সময় না নিয়ে দ্রুত আইন সংস্কার করে এবং তা আলোচনা করে বাস্তবায়নে সরকারকে ভূমিকা নিতে হবে।

আর/এসজে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh