• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাজেট সহনীয় পর্যায়ে রাখতে হবে : মোরশেদ আলম (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ জুন ২০১৭, ২৩:৪৭

প্রস্তাবিত বাজেটে বাড়তি ভ্যাট আরোপের ফলে জীবনযাত্রার ব্যয় বাড়ার আশঙ্কা করে তা সহনীয় পর্যায়ে রাখতে অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানালেন নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য আলহাজ মোরশেদ আলম।

বৃহস্পতিবার সকালে জাতীয় সংসদে বাজেট আলোচনায় অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান।

আলহাজ মোরশেদ আলম বলেন, প্রস্তাবিত বাজেটে বাড়তি ভ্যাট আরোপের ফলে সাধারণ জনগণের ক্রয়ক্ষমতার ওপর ব্যাপক প্রভাব পড়বে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলোর টিকে থাকা আর সম্ভব হবে না।

দেশীয় শিল্প রক্ষার্থে এবং সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার কথা বিবেচনা করে প্রস্তাবিত বাজেটে উক্ত খাতকে ভ্যাটের আওতামুক্ত রাখার জন্য আহ্বান জানান তিনি।

সংসদ সদস্য বলেন, একটা প্লাস্টিক প্রোডাক্ট চারবার পর্যন্ত ব্যবহার করা যায়। দেশের প্রত্যন্ত অঞ্চলের নিম্ন আয়ের মানুষগুলো এসব নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনে থাকেন।

তিনি বলেন, রিসাইক্লিং পণ্যকে ঘিরে উঠেছে অনেক ক্ষুদ্র ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠান। এখানে অনেক লোক কাজ করে জীবিকা নির্বাহ করছে। সৃষ্টি হয়েছে ব্যাপক কর্মসংস্থান।

তাই রিসাইক্লিং খাতকে আগের মতোই ভ্যাটের আওতামুক্ত রাখার জন্য আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল রাষ্ট্র পরিচালনা এবং ভিশন ২০২১ ও রূপকল্প ২০৪১ কে সামনে রেখে অভিজ্ঞ অর্থনীতিবিদ অর্থমন্ত্রী সংসদে যে বাজেট উত্থাপন করেছেন তাতে দেশ ও জাতির কল্যাণ, অর্থনীতি ও উন্নয়ন চিত্র ফুটে উঠেছে বলেও এসময় তিনি উল্লেখ করেন।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh