• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সংবাদপত্রে প্রস্তাবিত ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের আহ্বান তথ্যমন্ত্রীর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ জুন ২০১৭, ১৭:১৮

বিকাশের ধারা অব্যাহত রাখতে প্রস্তাবিত বাজেটে সংবাদপত্র শিল্পের ওপর আরোপিত ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

আজ (বৃহস্পতিবার) সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে এ আহ্বান জানান তথ্যমন্ত্রী ।

আবগারি শুল্কের ক্ষেত্রে পূর্বের অবস্থা বহাল না করে ৫ লাখ টাকা পর্যন্ত ব্যাংক আমানত আবগারি শুল্কমুক্ত রাখার প্রস্তাব করেন তথ্যমন্ত্রী। সঞ্চয়পত্রের সুদের হার পুনর্বিবেচনারও আহ্বান জানান তিনি।

ইনু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অনেক বড় বাজেট বাস্তবায়নের সক্ষমতা অর্জন করে। সংসদে এতোবড় বাজেট জাতীয় সক্ষমতার পরিচয় বহন করে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর যারা ক্ষমতায় এসেছিল তারা জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতাকে পৃষ্ঠপোষকতা দিয়েছে। অর্থনীতিকে বিশ্বব্যাংক, আইএমএফ’র কাছে বন্ধক দিয়ে দেশের অর্থনীতিকে পেছনের দিকে নিয়ে গেছে।

তথ্যমন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেটে মানবসম্পদ উন্নয়নে সর্বোচ্চ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যার সুদুর প্রসারী প্রভাব পড়বে। জ্বালানি শক্তি বৃদ্ধির জন্য যথার্থ বরাদ্দ দেয়া হয়েছে।

তিনি বলেন, সামাজিক নিরাপত্তা খাতে যে বরাদ্দ দেয়া হয়েছে, পৃথিবীর কোনো উন্নয়নশীল দেশে সামাজিক নিরাপত্তা খাতে এতো বরাদ্দ দেয়া হয় না। সামজিক নিরাপত্তার যে বরাদ্দ তা অর্থনৈতিক নিজস্ব সক্ষমতার পরিচয় বহন করে।

তিনি কৃষিতে বরাদ্দ বাড়ানোর মাধ্যমে কৃষি ভর্তুকি বৃদ্ধি এবং শ্রমিকের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানান।

বাজেটের দুর্বলতার বিষয়গুলো উল্লেখ করে তিনি বলেন, কৃষি রাজস্ব কম হচ্ছে, সমবায় অবহেলিত, হাওরের গুরুত্ব দিলেও চরাঞ্চল, বিল ও পাহাড়ের গুরুত্ব একটু কম দেয়া হচ্ছে, ব্যাংকের লুটপাট অব্যাহত রয়েছে, দুর্নীতির সিন্ডিকেট সক্রিয় রয়েছে।

হাসানুল হক ইনু বলেন, আমরা যেহেতু বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে এসেছি, বিচার করছি। সেখানে দুর্নীতির সংস্কৃতি থেকেও বেরিয়ে আসতে হবে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিল্পমন্ত্রীকে বিদায় করার আহ্বান ইনুর
নিত্যপণ্যের বাজার লুটেরা মাফিয়া-সিন্ডিকেটের নিয়ন্ত্রণে : ইনু
গায়ক নোবেলের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল ডিবির
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে টিআইবির যত ভুল তথ্য
X
Fresh