• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

২৩৮৪ কোটি টাকা বাজেট প্রস্তাব করলো উত্তর সিটি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জুন ২০১৭, ২২:৫১

২০১৭-১৮ অর্থবছরে ২৩৮৪ কোটি ৮০ লাখ টাকার বাজেট প্রস্তাব করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। যা চলমান ও নতুন কিছু উন্নয়নমূলক কাজে ব্যয় হবে।

বুধবার গুলশান-২ নম্বরে ডিএনসিসির নগর ভবনে সংবাদ সম্মেলনে এ বাজেট ঘোষণা করেন মেয়র আনিসুল হক। এটি আনিসুল হকের তৃতীয় এবং ডিএনসিসির ষষ্ঠ বাজেট।

ডিএনসিসি প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৯৭৭ কোটি ৬৫ লাখ টাকা। অন্যান্য খাত থেকে ১১ কোটি ৫০ লাখ, সরকারি থোক বরাদ্দ থেকে ১০০ কোটি, সরকারি বিশেষ অনুদান থেকে ৫০ কোটি, সরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প থেকে ১০২৯ কোটি ৬৫ লাখ টাকা আয় ধরেছে। ব্যয়ের মধ্যে রাজস্ব খাতে ৪৩৪ কোটি ৭০ লাখ ও অন্যান্য খাতে ৯ কোটি ৫০ লাখ টাকা। এবার বাজেটের বড় অংশ ব্যয় হবে উন্নয়ন খাতে। এ খাতে ব্যয় হবে ৭৯১ কোটি ১০ লাখ টাকা ।

গেলো বছর দু’ হাজার ৮৩ কোটি টাকার বাজেট করা হলেও মাত্র ১২৩১ কোটি ২৬ লাখ টাকা ব্যয় হয়েছে। অর্থ্যাৎ ৫৯.৪৮ শতাংশ টাকা ব্যয় হয়েছে। এর আগে ২০১৬-১৭ অর্থবছরে ২ হাজার ৮৩ কোটি ৩৫ লাখ টাকার বাজেট করেছিল ডিএনসিসি। ২০১৫-১৬ অর্থবছরে ১৬০১ কোটি ৯৫ লাখ টাকার বাজেট প্রস্তাব করা হলেও পরে সংশোধিত বাজেট হয় ১০১০ কোটি ৪৫ লাখ টাকা।

বাজেট ঘোষণাকালে আরো উপস্থিত ছিলেন, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান প্রকৌশলী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও প্রধান রাজস্ব কর্মকর্তাসহ অনেকে।

এমসি/এইচএম

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh