• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আবগারি শুল্ক নিয়ে বিভ্রান্তির সুযোগ নেই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জুন ২০১৭, ১৯:৪৭

আবগারি শুল্ক নিয়ে বিভ্রান্ত করার সুযোগ নেই। জনগণের মতামতের গুরুত্ব আমাদের কাছে আছে। এ মুহূর্তে বিষয়টি নিয়ে সরকারের উচ্চমহলে চিন্তা ভাবনা চলছে। এ বিষয়ে একটি গ্রহণযোগ্য সমাধান আসবে। আমরা এক লাখ টাকার কম হলে আবগারি শুল্ক লাগবে না। যেখানে ৮৫ শতাংশ অ্যাকাউন্ট রয়েছে। তবে এটা নিয়ে আলোচনা হচ্ছে। আমরা বিষয়টি সিরিয়াস হিসেবে দেখছি। বললেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

বুধবার রাজধানীর কলাবাগানে বেসরকারি বিশ্ববিদ্যালয় স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ আয়োজিত ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, আগে বাজেট নিয়ে তেমন আলোচনা হতো না। এখন জনগণ রাস্তা-ঘাটে আলোচনা করে। এখনকার বাজেট পথঘাটের বাজেট। যে বাজেট নিয়ে জনগণ রাস্তা ঘাটে আলোচনা তুলছে। উল্টে পাল্টে দেখতে ও কথা বলতে পারছে। এটাই প্রধানমন্ত্রীর সবচেয়ে বড় অর্জন। যেভাবে প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা হচ্ছে তাতে ভালো লাগছে। বাজেট নিয়ে সবার আলোচনা সরকারের জন্য ক্রেডিট। কারণ অতীতে বাজেট ছিল একটা লুকানো, ভীতি ও সংশয়ের বিষয়।

ব্যাংকের মূলধন ঘাটতি নিয়ে প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ব্যাংকগুলো আমাদের বছরের পর বছর সেবা দিচ্ছে। তাদের তো আমরা মেরে ফেলতে পারি না। আপনার একটি দুধওয়ালা গাভীর অসুখ হলে তাকে তো আপনি মেরে না ফেলে তার চিকিৎসা করাবেন। তবে আমরা ব্যাংকে দুনীর্তি যেন না হয় সে দিকে নজর রাখছি।

নতুন ভ্যাট আইন নিয়ে প্রতিমন্ত্রী বলেন, ভ্যাট আইন ২০১২ সালে প্রণীত হলেও এবার আমরা বাস্তবায়ন করতে যাচ্ছি। ২০১২ সালে শুরু করার করা ছিল। আর আমরা দেরি করবো না। হোঁচট খাবো, ধাক্কা ও কষ্ট হবে। তারপরও আমাদের এ আইন বাস্তবায়ন করতেই হবে।

প্রতিমন্ত্রী বলেন, সরকার বোবা বা কানা নয়। সরকার সবার কথা শোনে, সবার কথা মূল্যায়ন করে। রাস্তার দেয়াল লিখনের কথাও সরকারের কাছে গুরুত্ব পায়।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টির প্রেসিডেন্ট ডা. এ এম শামিমসহ অনেকে উপস্থিত ছিলেন।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh