• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফের কমল তেলের দাম

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৫ আগস্ট ২০১৬, ১৫:১৮

যুক্তরাষ্ট্রে মজুদ বেড়ে যাবার খবরে আন্তর্জাতিক বাজারে ফের কমল জ্বালানি তেলের দাম।

বৃহস্পতিবার সৌদির প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

আমেরিকান পেট্রোলিয়াম ইন্সটিটিউট (এপিআই) মঙ্গলবার জানায়, গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রে তেলের মজুদ বাড়ে ৪.৫ মিলিয়ন ব্যারেল।

মজুদ বাড়ার কারণেই বিশ্বের শীর্ষ তেল ভোক্তা দেশটিতে এর চাহিদা কমে। যার প্রভাব পড়ে বিশ্ববাজারে। হঠাৎ করে কমে যায় অপরিশোধিত তেলের দাম। গেল বুধবার আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল তেল বিক্রি হয়েছে ৫০ ডলারেরও নীচে।

সীমিত উৎপাদন ও নির্দিষ্ট মূল্য নির্ধারণে রাশিয়া এবং ওপেকভুক্ত দেশগুলোর প্রচেষ্টাকে ইরানের সমর্থন জানানোর খবরে মঙ্গলবার তেলের দাম বাড়ে।

আসছে মাসে আলজেরিয়ায় সৌদি আরবের নেতৃত্বে পেট্রোলিয়াম রপ্তানি দেশগুলোর সংস্থার সদস্যরা এবং রাশিয়া বৈঠকে বসবে। আশা করা হচ্ছে, তেলের বাজার স্থিতিশীল রাখার ব্যপারে এতে একটি সিদ্ধান্ত হতে পারে।

ওই বৈঠকে উপস্থিত হবার কথা ইরানের। তাই অস্থির তেলের বাজারে স্থিতিশীলতা ফেরাতে কার্যকর পদক্ষেপ গৃহীত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তবে বাজার বিশ্লেষক নিকোলসন বলছেন ভিন্ন কথা। তার মতে, ওই বৈঠকে ইরান উপস্থিত হবার মানে এই নয় যে; সবাই ঐক্যমতে পৌঁছতে সক্ষম হবে।

এর যুক্তি তুলে ধরে তিনি বলেন, রেকর্ড পরিমাণ তেল উৎপাদন করে ইরান ও সৌদি আরব। আমার মনে হয় না, ইরান তার লক্ষ্যমাত্রার চেয়ে কম তেল উৎপাদনে সম্মত হবে।

ডিএইচ/

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh