• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পূরণ হয়নি রফতানি আয়ে লক্ষ্যমাত্রা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ জুন ২০১৭, ২৩:১২

রফতানি আয়ে অর্জন হয়নি লক্ষ্যমাত্রা। চলতি অর্থবছরের(২০১৬-১৭) ১১ মাসে মোট রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৩৩৫ কোটি ৩০ লাখ ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৩ হাজার ১৭৯ কোটি ডলার। ফলে লক্ষ্যমাত্রা কমেছে ১৫৬ কোটি ডলার বা ৪ দশমিক ৬৮ শতাংশ। তবে গেলো বছরের থেকে প্রবৃদ্ধি হয়েছে। গেলো অর্থবছরে ১১ মাসে রফতানি আয় হয়েছিল তিন হাজার ৬৬ কোটি ৪২ লাখ ডলার। ফলে প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৬৭ শতাংশ।

চলতি জুন মাসে প্রকাশিত বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) দেয়া প্রতিবেদন বিশ্লেষণ করে এসব তথ্য জানা যায়।

ইপিবির প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের মে মাসে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৩৫ কোটি ৫০ লাখ ডলার। তার বিপরীতে এ সময়ে আয় হয়েছে ৩০৬ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮ দশমিক ৫২ শতাংশ কম।

জুলাই-মে মেয়াদে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২ হাজার ৫৬২ কোটি ৪৭ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এই খাতের রপ্তানি আয় আগের অর্থবছরের তুলনায় ২ দশমিক ১৬ শতাংশ বেড়েছে। এর মধ্যে নিটওয়্যার খাতের পণ্য রপ্তানিতে ১ হাজার ২৫০ কোটি ৪৯ লাখ ৪০ হাজার ডলার এবং ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে ১ হাজার ৩১১ কোটি ৯৮ লাখ ৩০ হাজার ডলারের পণ্য রপ্তানি হয়েছে।

ইপিবির প্রতিবেদন আরো দেখা যায়, চামড়া ও চামড়াজাত পণ্য রফতানিতে অর্থবছরের ১১ মাসে গত বছরের একই সময়ের চেয়ে প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ১৭ শতাংশ। আয় হয়েছে ১১২ কোটি ৩৬ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ১৭ শতাংশ বেশি। পাট ও পাটজাত পণ্যে গত ১১ মাসে প্লাস্টিক পণ্যে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৩৪ দশমিক ৩৯ শতাংশ। এ সময়ে আয় এসেছে ১০ কোটি ৯৫ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ দশমিক ০১ শতাংশ বেশি। এ খাতে ১১ মাসে ৯ দশমিক ৮৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। এ সময়ে আয় এসেছে ৯০ কোটি ৩৭ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে তিন দশমিক ৯৯ শতাংশ বেশি। কৃষিপণ্য রফতানিতে প্রবৃদ্ধি কমেছে ৩ দশমিক ৯১ শতাংশ। এই সময়ে আয় এসেছে ৫১ কোটি ৫৭ লাখ ডলার। লক্ষ্যমাত্রার চেয়ে ৫ দশমিক ৯০ শতাংশ কম।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh