• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাজারে আসছে নতুন ধরনের ১০০ ও ৫০০ টাকার নোট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ জুন ২০১৭, ২১:১১

রোববার থেকে দেশে আসছে নতুন ধরনের ১০০ ও ৫০০ টাকার ব্যাংক নোট। যাতে রয়েছে ১০০ শতাংশ কটন কাগজে নতুন নিরাপত্তা সুতা। পাশাপাশি প্রচলিত সমমানের অন্যান্য নোটও চালু থাকবে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা যায়।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে এ নোট ইস্যু করা হবে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, ১০০ টাকার নতুন নোটের সুতার দিকে সরাসরি তাকালে লাল ও উজ্জল রূপালী বার এর সমন্বয় দেখা যাবে। যা ১৪০ মি.মি. দৈর্ঘ্য এবং ৬২ মি.মি. প্রস্থ। ৫০০ টাকার সুতার দিকে তাকালে লাল ও উজ্জল স্বর্ণালী বারের সমন্বয় থাকবে। যা ১৫২ মি.মি. দৈর্ঘ্য এবং ৬৫ মি.মি. প্রস্থ। উচ্চ মূল্যমানের ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য। এ

তে নিরাপত্তা সুতায় আলোর বিপরীতে ১০০ টাকার নোটে ‘১০০ টাকা’ এবং ৫০০ টাকার নোটে ‘৫০০ টাকা’ লেখা দেখা যাবে। নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। এ নোট বিদ্যমান কাগজের পরিবর্তে উন্নতমানের কোটিং করা দীর্ঘস্থায়ী ১০০ শতাংশ কটন কাগজে মুদ্রিত ।

নোটের রঙ, ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০’ ও ‘৫০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য যথাক্রমে তিনটি ও চারটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে। এ নোটে গভর্নর ফজলে কবিরের সই রয়েছে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh