শিক্ষা ও মানব সম্পদে ১ লাখ সাড়ে ৪ হাজার কোটি টাকার প্রস্তাব

প্রকাশ | ০১ জুন ২০১৭, ১৫:৩৫

আরটিভি অনলাইন রির্পোট

শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন খাতে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ১ লাখ ৪ হাজার ৫৬৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যা মোট বাজেটের ২৬ দশমিক ১২ শতাংশ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব করেন তিনি।

শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন খাতে ১ লাখ ৪ হাজার ৫৬৯ কোটি টাকা বরাদ্দের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ২৩ হাজার ১৪১ কোটি টাকা; প্রাথমিক ও গণশিক্ষায় ২২ হাজার ২২ কোটি টাকা; স্বাস্থ্যসেবায় ১৬ হাজার ১৮২ কোটি টাকা এবং অন্যান্য খাতে ৪৩ হাজার ২২৪ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন খাতে ৮৫ হাজার ৯২৮ কোটি টাকা বরাদ্দের কথা বলা হয়েছিল; সংশোধিত বাজেট দেখানো হয়েছে ৮০ হাজার ৮৫২ কোটি টাকা।

চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ৮৫ হাজার ৯২৮ কোটি টাকার মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ২৬ হাজার ৮৪৭ কোটি টাকা; প্রাথমিক ও গণশিক্ষায় ২২ হাজার ১৬২ কোটি টাকা; স্বাস্থ্যসেবায় ১৭ হাজার ৪৮৭ কোটি টাকা এবং অন্যান্য খাতে ১৯ হাজার ৮২২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছিল।

সংশোধিত বাজেটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ২১ হাজার ৭০৬ কোটি টাকা; প্রাথমিক ও গণশিক্ষায় ১৭ হাজার ৭৯৭ কোটি টাকা; স্বাস্থ্যসেবায় ১৪ হাজার ৮২৯ কোটি টাকা এবং অন্যান্য খাতে ২৬ হাজার ৫২০ কোটি টাকা দেখানো হয়েছে।

এমসি/এমকে