• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ জুন ২০১৭, ১৪:০৭

জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের ৪র্থ বাজেট এটি।

বৃহস্পতিবার বেলা দেড়টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে সংসদে প্রবেশ করেন অর্থমন্ত্রী। এরপর বেলা ১টা ৩৮ মিনিটে স্পিকারের অনুমতি নিয়ে তিনি বাজেট উপস্থাপন শুরু করেন।

বাজেট বক্তৃতার শুরুতে অর্থমন্ত্রী মুহিত গেলো ২০১৬-১৭ অর্থবছরের সর্ম্পূরক বাজেট পেশ করেন। সেখানে বাজেট ঘাটতির কারণ ও বাস্তবায়নেরর অন্তরায় গুলো তুলে ধরেন।

প্রস্তাবিত বাজেটে অর্থায়নের উৎস হিসেবে দেখানো হয়েছে বৈদেশিক অনুদান ১ দশমিক ৪ শতাংশ। অভ্যন্তরীণ ঋণ ১৫ দশমিক ১ শতাংশ। কর ব্যতীত আয়ের প্রত্যাশা ৭ দশমিক ৮ শতাংশ। জাতীয় রাজস্ব বর্হিভূত কর ২ দশমিক ১ শতাংশ। জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত কর ৬২ শতাংশ।

রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত করের মধ্যে মূল্য সংযোজন কর ৩৬ দশমিক ৮ শতাংশ, আমদানি শুল্ক ১২ দশমিক ১ শতাংশ, আয়কর ৩৪ দশমিক ৩ শতাংশ,সম্পূরক কর ১৫ দশমিক ৫ শতাংশ এবং অন্যান্য ১ দশমিক ৩ শতাংশ।

দেশের ইতিহাসে ১৯৭২ সালে তাজউদ্দিন আহমেদ প্রথম ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন। এই হিসেবে সাড়ে চার দশকে বাজেট বাড়ছে ৫০০ গুণ।

অর্থমন্ত্রী যে বাজেট প্রস্তাব করেন, সেটিই চূড়ান্ত নয়। এর ওপর সংসদ সদস্যরা আলোচনা ও সংশোধনীর প্রস্তাব আনতে পারবেন। সব শেষে প্রধানমন্ত্রীও তার সুপারিশ দেবেন। আর এই আলোচনা শেষে বাজেট পাস হবে ২৯ জুন।

২০১৬-১৭ অর্থবছরের বাজেটের আকার ছিল ৩ লাখ ৪০ হাজার ৫শ’ ৬ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা কমে হয় ৩ লাখ ১৭ হাজার ১শ’ ৭৪ কোটি টাকা।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh