• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

অসাধু ব্যবসায়ীরা পণ্যের দাম বাড়াতে পারে আশঙ্কা ক্যাব’র

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ মে ২০১৭, ২০:৫৮

নতুন বাজেট ঘোষণার পর সব পণ্যে ১৫ শতাংশ ভ্যাট করা হয়েছে এমন অপপ্রচারণা করে অসাধু ব্যবসায়ীরা সব পণ্যে দাম বাড়াতে পারে। পাশাপাশি রমজান ও বাজেট ঘিরে ব্যবসায়ী দাম বাড়াতে পারে বলে আশঙ্কা করছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

তাই ভোক্তা স্বার্থ সংগঠনটি বাজেটের পরে বাজার মনিটরিং এ জোর দিতে সরকারকে সচেতন থাকার পরামর্শ দিয়েছে।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে ‌রমজানে ভোক্তা অধিকার নিশ্চিত করুন শীর্ষক সংবাদ সম্মেলনে ক্যাবের সভাপতি গোলাম রহমান এসব কথা বলেন।

গোলাম রহমান বলেন, নতুন আইনে অনেক পণ্যের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপিত হবে। অর্থমন্ত্রী ও এনবিআর আশ্বস্ত করেছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের ওপর ভ্যাট আরোপিত হবে না। কিন্তু আমাদের ভয়- অসাধু ব্যবসায়ীরা সব পণ্যে ১৫ শতাংশ ভ্যাট এ স্লোগানের সুযোগ নিয়ে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করতে পারেন। সেজন্য সরকারকে সচেতন থাকতে হবে। যারা অসাধু উপায়ে ভোক্তা বা ক্রেতার পকেট কাটতে চায়, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করতে হবে।

ক্যাব সভাপতি বলেন, চাল নিয়ে কারসাজি হচ্ছে। চালের দাম বৃদ্ধি নিয়ে সরকার প্রথমে বলেছে বছর শেষ তাই দাম বেড়েছে। তারপর বলেছে হাওর এলাকায় বন্যা হয়েছে, চাল উৎপাদন এলাকায় রোগ বালাই দেখা দিয়েছে। সবশেষ বলেছে, সরকারি গুদামে ৩ লাখ টনেরও কম চাল মজুদ আছে। সব কিছুকে পুঁজি করে মধ্য সত্ত্বভোগী, মিলার, আড়ৎদাররা মিলে দাম দিন দিন বাড়িয়ে চলেছে। গেলো কয়েক মাস মোটা চালসহ অন্যান্য চালের দাম বেড়েছে। প্রায় দুই কোটির বেশি মানুষ চাল ক্রয় করে। যার মধ্যে ৭০ শতাংশ মানুষ মোটা চাল ক্রয় করে। মোটা চালের বর্তমান দাম প্রতি কেজি ৪৫ থেকে ৪৮ টাকা।

গ্যাস, বিদ্যুৎ ও পানি নিয়ে তিনি বলেন, পানির সরবরাহ নিশ্চিত করতে ২৩ শতাংশ দাম বৃদ্ধি করা হয়েছে। গ্যাসের দাম দু’দফায় ২৩ শতাংশ বাড়ানো হয়েছে। বিদ্যুতের দাম বেশ বাড়ানো হয়েছে। সরকার বড় বিদ্যুৎ স্থাপন করায় বেসরকারি খাত থেকে উচ্চমূল্যে বিদ্যুৎ কিনছে। রেন্টাল ও কুইক রেন্টালের সাথে চুক্তি নবায়ন না করা এবং বিদ্যুতের দাম আর বৃদ্ধি না করার অনুরোধ জানান।

তিনি বলেন, ছোলা, চিনি, সয়াবিন তেলসহ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্য গত বছরের চেয়ে বেশি আমদানি হয়েছে। আন্তর্জাতিক বাজারে এসব পণ্যের দাম কম হলেও দেশে কারসাজির কারণে এসব পণ্যের দাম বাড়ছে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh