• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

বিড়ির সময় শেষ : অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ মে ২০১৭, ২১:৪৪
বিড়ির সময় শেষ। এটা অনেক ক্ষতিকর।  এটা রাখা যাবে না।  সিগারেট থেকে বিড়ি ইজ সো ব্যাড। তবে আপনাদের যা বিনিয়োগ রয়েছে সেটা শেষ হবার জন্য ৩ বছর সময় দেয়া যাবে।  এসময় অল্প ট্যারিফ বাড়ানো হবে। নতুন করে আর বিনিয়োগ করবেন না। বললেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশ বিড়ি শিল্প মালিক সমিতির সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ পরামর্শ দেন।

অর্থমন্ত্রী বলেন, আমি যখন ছাত্র ছিলাম। তখন নাজিমউদ্দিন রোডে অনেক বিড়ির কারখানা দেখেছি। এখন একটাও নেই।

সংগঠনটির সাধারণ সম্পাদক ও আকিজ বিড়ির মালিক শেখ মহিউদ্দিন বলেন, বিড়ির ওপর ট্যাক্স নির্ধারণ করা হয়েছে ২০০ শতাংশ। অন্যদিকে সিগারেটের ওপর ট্যাক্স কমানো হচ্ছে বলে জানা গেছে। এটা হলে বিড়িশিল্প ধসে পড়বে। লাখ লাখ বিড়িশ্রমিক বেকার হয়ে যাবে।

শেখ মহীইদ্দিন বলেন, আমাদের কাছে এক হাজার কোটি টাকার কাঁচা তামাক পড়ে আছে কাঁচামাল হিসেবে। আমরা এগুলো এখন কী করব? দেশীয় শিল্প বিড়িকে ধ্বংস করে সিগারেটকে সুযোগ দেয়ার সিদ্ধান্ত আপনি নিতে পারেন না। এ ধরণের সিদ্ধান্ত নিলে বিড়ি শিল্প ধ্বংস হয়ে যাবে। বিড়ির ওপর ২০০ পারসেন্ট ট্যাক্স বৃদ্ধি করা ঠিক হবে না। সিদ্ধান্ত নিলে সবার জন্য নেয়া উচিত। আপনাকে কেউ ভুল বুঝিয়েছে।

জবাবে মন্ত্রী বলেন, কেউ ভুল বুঝায়নি। এটা আমি নিজেই করেছি। আমি বুঝেশুনেই করেছি বরং প্রধানমন্ত্রী এটাতে রাজি ছিলেন না। আমিই প্রধানমন্ত্রীকে বুঝিয়ে এটা করেছি।

এমসি/ এমকে  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়