• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মংলা বন্দরের দুটি জেটি পিপিপির ভিত্তিতে বাস্তবায়িত হবে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ আগস্ট ২০১৬, ২০:৫৪

মংলা বন্দরের দু'টি অসম্পূর্ণ জেটির উন্নয়ন প্রকল্পটি পাওয়ার প্যাক হোল্ডিংস-এর সঙ্গে পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) ভিত্তিতে বাস্তবায়িত হবে।

গেল রোববার রাজধানীর স্থানীয় একটি হোটেলে মংলা বন্দর কর্তৃপক্ষ ও পাওয়ার প্যাক হোল্ডিংস-এর মধ্যে এ সংক্রান্ত চুক্তি হয়।

মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল রিয়াজ উদ্দিন আহমেদ এবং পাওয়ার প্যাক হোল্ডিংস-এর ব্যবস্থাপনা পরিচালক রন এইচ সিকদার নিজ নিজ সংস্থা ও প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ এবং নৌপরিবহন সচিব অশোক মাধব রায় ছিলেন।

প্রকল্পটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫২ দশমিক ৭৫ মিলিয়ন মার্কিন ডলার। প্রকল্পটি বাস্তবায়িত হলে বার্ষিক ১ লাখ টুয়েন্টি ইক্যুইভেলেন্ট ইউনিট (টিইইউজ) কন্টেইনার হ্যান্ডলিং করা সম্ভব হবে। চুক্তি অনুযায়ী পাওয়ার প্যাক হোল্ডিংস অসম্পূর্ণ জেটি দু’টির (৩ ও ৪ নম্বর) নির্মাণ শেষে আগামী ৩০ বছর পরিচালনা করবে।

চুক্তি অনুযায়ী জেটির কমার্শিয়াল অপারেশন শুরু হবে কাজ শুরুর তারিখ থেকে ২ বছর পর। পাওয়ার প্যাক তাদের লভ্যাংশ মংলা বন্দরের সঙ্গে ভাগ করে নেবে।

শাজাহান খান বলেন, সরকার এরই মধ্যে ২০০৮-২০১৬ সাল পর্যন্ত এ বন্দরের উন্নয়নের জন্য ৩১০ কোটি টাকা ব্যয়ে সাতটি প্রকল্প বাস্তবায়ন করেছে। আজকের এই প্রকল্পটিসহ বর্তমানে ৬৬৬ কোটি টাকার তিনটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এছাড়াও ২,৯২৫ কোটি টাকার বিভিন্ন প্রকল্প বিভিন্ন পর্যায়ে অনুমোদনাধীন রয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে মংলা বন্দরের বার্ষিক কন্টেইনার হ্যান্ডলিং ক্যাপাসিটি বেড়ে দাঁড়াবে ১০ লাখ (টিইইউজ)।

মংলা বন্দরে বর্তমানে পাঁচটি জেটি চালু রয়েছে। তিন ও চার নম্বর জেটি পিপিপি’র আওতায় চালু হবে। মংলা বন্দরে পর্যায়ক্রমে মোট ১১টি জেটি চালু হবে।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh