• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ব্যাংক ঋণে প্রতিবন্ধী কোটার কথা ভাবছে সরকার : অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ মে ২০১৭, ২০:৩৪

প্রতিবন্ধীরা যাতে স্বাবলম্বী হতে পারে, সেজন্য ব্যাংক ঋণ প্রদানে প্রতিবন্ধী কোটা করার কথা ভাবছে সরকার। পাশপাশি প্রতিবন্ধী শিশুদের রক্ষণাবেক্ষণের জন্য আলাদা বাজেট রাখার সিদ্ধান্ত নেয়া হতে পারে। জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার বিকেলে সচিবালয়ে প্রাক-বাজেট আলোচনায় জাতীয় প্রতিবন্ধী ফোরামের বাজেট প্রস্তাবনায় তিনি এসব কথা বলেন।

মুহিত বলেন, কর্মজীবী হোটেলগুলোতে সংরক্ষিত আসনের ব্যবস্থা করা যায় কি না তা গুরুত্ব দিয়ে দেখা হবে।

তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকগুলোতে প্রতিবন্ধীদের জন্য বিশেষ চিকিৎসা ব্যবস্থা করা যায়। তবে এটা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একটা নির্দেশনা আসতে হবে।

এছাড়া বিভাগীয় শহরে রিসোর্স সেন্টারের ব্যবস্থা, হাসপাতালে ওয়ার্ড নির্ধারণ, বিশেষ ব্যবস্থা চালু, রেলেও কোটা সংরক্ষণের কথা ভাবা হচ্ছে বলে মন্ত্রী জানান।

বৈঠকে লিখিত প্রস্তাবনায় বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে মন্ত্রণালয় ভিত্তিক বরাদ্দ প্রদানসহ ৬ হাজার ৯৯৪ কোটি টাকা দেয়ার দাবি জানায় জাতীয় প্রতিবন্ধী ফোরাম।

এছাড়া সরকারি চাকরির কোটা নিশ্চিতকরণ ও বেসরকারি চাকরিদাতাদের কর রেয়াত সুবিধা প্রদান, কর্মজীবী হোস্টেলে কোটা সংরক্ষণ, বিভাগীয় শহরে রিসোর্স সেন্টার স্থাপন, কমিউনিটি ক্লিনিকে প্রতিবন্ধীদের জন্য প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান, স্টার ফ্যামিলি কেয়ার, বাংলা ইশারা ভাষা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠা, বাস ও রেলে বিশেষ কোটা সংরক্ষণসহ প্রতিবন্ধীদের ভাতা বাড়ানোর দাবি করেন তারা।

সভায় সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, মুন্নু জান সুফিয়ান এমপি, জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি মো. রজব আলী খান নজিব ও সাধারণ সম্পাদক ড. সেলিনা আখতারসহ অনেকে উপস্থিত ছিলেন।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh