• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

এখনই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ সম্ভব নয় : বিপু (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ মে ২০১৭, ১৮:৫৭

এখনই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব নয়, এজন্য ৩-৪ বছর সময় লাগবে। বললেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় তিনি এ কথা বলেন।

নসরুল হামিদ বিপু জানান, বড় বিদ্যুৎ প্রকল্পগুলো বাস্তবায়ন করতে না পারা ও সরবরাহ লাইনে ঘাটতি থাকায় আপাতত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব নয়।

তিনি জানান, ট্রান্সমিশনে(সঞ্চালন লাইন) এখনো ঘাটতি আছে, কাজ চলছে। চীন সরকারের কাছ থেকে আমাদের যে অর্থ পাবার কথা সেগুলো প্রক্রিয়াধীন রয়েছে। সব মিলিয়ে একটা ভাল জায়গায় যেতে ৩-৪ বছর লেগে যাবে।

প্রতিমন্ত্রী বলেন, বড় প্রকল্পগুলো এখনো আসেনি, সেগুলো আসতে সময় লাগছে। আমি মনে করি সবাই আমাদের অবস্থাটা বুঝতে পারবেন। আমাদের সঙ্গে থাকবেন। ইনশাআল্লাহ, আমরা একটা ভাল অবস্থার দিকে যাবো।

আশুগঞ্জে বিদ্যুৎ সঞ্চালন লাইন ভেঙে পড়ায় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও উত্তরাঞ্চলে বিদ্যুৎ সংকট দেখা দিয়েছে উল্লেখ করে নসরুল হামিদ বলেন, আসছে ৪-৫ দিনের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে। তবে সঞ্চালন লাইন মেরামত করতে ৬-৭ মাস লাগবে।

সঞ্চালন লাইন মেরামত করতে ৬-৭ মাস লাগলে ৪-৫ দিন পর কীভাবে পরিস্থিতি স্বাভাবিক হবে জানতে চাইলে তিনি বলেন, আমাদের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চলে যে কয়টা পাওয়ার প্ল্যান্ট আছে সেগুলো আমরা ৪-৫ দিনের মধ্যে শুরু করে দেবো। এর মাধ্যমে কাভার করা হবে।

তিনি আরো বলেন, যদি চাহিদা থাকে ১২ হাজার মেগাওয়াট তবে ক্যাপাসিটি হতে হবে এখন ২০ হাজার মেগাওয়াট। আমরা দেখছি বৃষ্টি হলে চাহিদা ৪ হাজার মেগাওয়াটে নেমে যাচ্ছে। গরম পড়লে বেড়ে হচ্ছে ১২ হাজার মেগাওয়াট। বিদ্যুৎ ব্যবহারের প্যাটার্ন চেঞ্জ হয়ে যাচ্ছে।

রমজানে বিদ্যুৎ সঙ্কট হবে কি জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমি বলতে পারি পরিস্থিতি ভালোর দিকে যাবে। সঙ্কট তো রয়েছেই, থাকবেও।

কে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh