• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

প্রস্তাবিত ভ্যাট হার কমবে : অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২১ মে ২০১৭, ২০:৪৩
ভ্যাট হার একই ধরনের হবে।  বর্তমানে ভ্যাট হার ১৫ শতাংশ করার প্রস্তাব রয়েছে, এ হার আরো কমবে। এ মাসের ২৫-২৬ তারিখের বৈঠকে ভ্যাট হার চূড়ান্ত হবে।আগামি ১ জুলাই থেকে মূসক আইন কার্যকর করা হবে।  বললেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার সচিবালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (ডিসিসিআই) নেতাদের সঙ্গে বৈঠককালে ভ্যাট বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে কর প্রদানকারীর সংখ্যা ১৬ লাখ এবং ২৮ লাখ মানুষের টিন রেজিস্ট্রেশন সার্টিফিকেট রয়েছে। বিদেশি বিনিয়োগ উৎসাহে দেশের সব বন্দরে ক্যাপিটাল মেশিনারিজ খালাস প্রক্রিয়া আরো সহজ করা হচ্ছে।   

অর্থমন্ত্রী আরো বলেন, ঋণের সুদের হার কমানোর বিষয়ে সরকার সেভিং সার্টিফিকেট এর সুদের হার কমানোর বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করছে। তবে তা বিদ্যমান বাজারদরের চেয়ে কম হবে না।

ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান বলেন, টেকসই অর্থনৈতিক উন্নয়নে অবকাঠামোগত উন্নয়ন পূর্বশর্ত। তবে দেশে ব্যবসা পরিচালন ব্যয় বাড়ায় ব্যবসার পরিপূর্ণ সুযোগ কাজে লাগানো যাচ্ছে না। তাই আধুনিক অবকাঠামো, প্রজেক্ট বাস্তবায়ন কার্যক্রম গতিশীলকরন করতে হবে। পাশাপাশি ভূমিবিরোধ ও ভূমি আইনের আধুনিকায়ন করা উচিত।

ডিসিসিআই সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক ইমরান আহমেদ, আতিক-ই-রাব্বানী, এফসিএ, কে এম এন মঞ্জুরুল হক, রাশেদুল আহসান এবং মহাসচিব এএইচএম রেজাউল কবির এ সময় উপস্থিত ছিলেন। 

এমসি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়