• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

বছরে ২শ’ কোটি টাকা রাজস্ব আয় করে বাণিজ্য মন্ত্রণালয়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ মে ২০১৭, ১৭:৪১

আমদানি-রপ্তানি অফিসে ব্যবসায়ীদের হয়রানি কমেছে, পাশাপাশি বেড়েছে ডিজিটাল সেবা। বাণিজ্য মন্ত্রণালয় বছরে প্রায় দুইশত কোটি টাকা রাজস্ব আয় করে থাকে, এরমধ্যে অর্ধেকেরও বেশি আয় করে এ আমদানি-রপ্তানি অফিস। জানালেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রোববার ঢাকায় আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের নতুন কার্যালয় উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ই-ফাইলিং চালু করার ফলে স্বচ্ছতার সঙ্গে দ্রুত ব্যবসায়ীদের সেবা প্রদান করা হচ্ছে। কোনো ধরনের হয়রানি ছাড়াই ব্যবসায়ীরা প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারছেন। নতুন অফিসে কাজের পরিবেশ উন্নত এবং আধুনিক ব্যবস্থাপনার কারণে এখানে কার্যক্রম আরো বৃদ্ধি পাবে। আমদানি-রপ্তানি করতে ব্যবসায়ীদের সেবা গ্রহনের জন্য এখন আর বেশি সময় অপেক্ষা করতে হয়না। এর ফলে দেশে ব্যবসার পরিধি বৃদ্ধি পাচ্ছে।

তোফায়েল বলেন, বাণিজ্যিক আমদানি নিবন্ধন সনদ (আইআরসি) সেবা সহজ করা হয়েছে, তিনদিনের স্থলে ১দিন ১২ ঘন্টা ২০ মিনিট সময়ে এবং ১৫টি ধাপের স্থলে ১০টি ধাপে আইআরসি জারি হরা হচ্ছে।

তিনি বলেন, গেলো অর্থবছর আমাদের রপ্তানি আয় ছিল ৩৪.২৬ বিলিয়ন মার্কিন ডলার এবং প্রবৃদ্ধি ছিল ৯.৭৭ ভাগ। এ বছর রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৭ বিলিয়ন মার্কিন ডলার, ২০২১ সালে এ রপ্তানির পরিমাণ দাঁড়াবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার।

আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রক আফরোজা খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তৃতা করেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু।

এমসি/জেএইজ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh