• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সার সংক্রান্ত চুক্তি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ মে ২০১৭, ১০:১৯

পাঁচ বছর মেয়াদে বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সার সংক্রান্ত চুক্তি করা হয়েছে। জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সম্প্রতি জেদ্দায় ইসলামী উন্নয়ন ব্যাংক আইডিবি’র ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি সাংবাদিকদের এ কথা জানান।

গেলো ১৪ থেকে ১৮ মে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশের অর্থমন্ত্রী ১৬ থেকে ১৮ মে তিন দিনের বোর্ড অব গভর্নর বৈঠকে যোগ দেন। এ সম্মেলনে চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন আবুল মাল আব্দুল মুহিত ও প্রধান অতিথি ছিলেন ইসলামী উন্নয়ন ব্যাংকের প্রেসিডেন্ট ড. বান্দার বীন হাজ্জার।

এসময় সৌদি আরবের জেদ্দায় বাংলাদশি কমিউনিটি পরিচালিত দুইটি স্কুলকে নিজস্ব অর্থায়নে করার আশ্বাস দেন অর্থমন্ত্রী। আইডিবি ও বাংলাদেশের মধ্যে পল্লী উন্নয়ন ও দারিদ্র বিমোচন প্রকল্পের অধীনে একটি চুক্তি সহ হয়।

তিনদিনের এই সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সৌদি অর্থমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল্লাহ আল জেদানের সঙ্গে দেশের বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক করেন।

৫৭টি সদস্য দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত এ সম্মেলনে আইডিবির ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা হয়। এতে ২০০০ প্রতিনিধি অংশ নেয়।

আইডিবি গ্রুপ সদস্য দেশের সম্ভাবনা কাজে লাগানো এবং চ্যালেঞ্জ মোকাবেলার সিদ্ধান্ত নেয়ার জন্য এটি একটি আদর্শ সরকারের শীর্ষ পর্যায়ের প্যানেলিস্ট, বেসরকারি খাতের প্রতিনিধি, শিক্ষাবিদ ও সুশীল সমাজের প্রতিনিধিরা সপ্তাহব্যাপী এ বৈঠকে যোগ দেন।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh